তাহলে কি পুণ্যর বদলে করোনা আক্রান্ত নিয়ে বাড়ি ফিরবে গঙ্গাসাগর পুণ্যার্থীরা সেই প্রশ্ন থেকেই গিয়েছে

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: গঙ্গাসাগর ::   হাইকোর্টের নির্দেশ কে বুড়ো আঙ্গুল দেখিয়ে উধাও হয়ে গিয়েছে সামাজিক দূরত্ব বিধি ও মাস্ক পরার বালাই। মাস্ক বিহীনভাবে সাগর তীরে থেকে মন্দির প্রাঙ্গণ ঘুরে বেড়াচ্ছে কয়েক হাজার পুণ্যার্থী। শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব বিধি। তাহলে কি ! বিশেষজ্ঞদের আশঙ্কা ঠিক হয়ে গেলো গঙ্গাসাগর মেলা কি তাহলে করোনা সাগর মেলায় পরিণত হল। তাহলে কি জেলা প্রশাসনের করা ব্যবস্থাপনা ফেল হয়ে গেল!

গঙ্গাসাগর মেলা চত্বরে ক্রেতা থেকে বিক্রেতা মাস্ক বিহীন ভাবে চলছে দেদার কেনাকাটা। প্রশাসনিক আধিকারিকদের সামনে পুণ্যার্থীরা মুখে মাস্ক দেখা গেলেও। প্রশাসনের নজর এড়িয়ে সেই মাস্ক নেমে যাচ্ছে থুতনিতে। মন্দির প্রাঙ্গণ থেকে শুরু করে সমুদ্র সৈকত উধাও হয়ে গিয়েছে সামাজিক দূরত্ব বৃদ্ধি একসঙ্গে বহু পূণ্যার্থীদের ঢল।জেলা প্রশাসনের তরফ থেকে চলছে কড়া নজরদারি।গঙ্গাসাগর মেলায় বন্ধের দাবিতে হাইকোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। কলকাতা হাইকোর্টের শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছিল। হাইকোর্টের দুই সদস্যের প্রতিনিধিদল গঙ্গাসাগরে প্রতিনিয়ত বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াচ্ছে । আজ গঙ্গাসাগর মেলায় সমুদ্রসৈকতে জেলাশাসক পি. উল গানাথান গঙ্গাসাগর মেলার সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখেন সঙ্গে ছিলেন ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর কমান্ডার অভিজিত দাসগুপ্ত। প্রশাসনিক আধিকারিকদের নজরে এড়িয়ে মাস্ক বিহীন ভাবে চলছে পুণ্য স্নান। বালাই নেই সামাজিক দূরত্ব বিধি মানার নিয়ম।

মাস্ক ব্যবহার নিয়ে মেলা চত্বরে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং মাধ্যমে সতর্কতা করা হলেও কে কার কথা শোনে । মাস্ক কোথায় জিজ্ঞাসা করলে , নানান জনের নানান রকম অজুহাত।ইতিমধ্যেই গঙ্গাসাগর মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পুণ্য লাভের আশায় লক্ষাধিক পুণ্যার্থী জমিয়েছে।

তাহলে কি পুণ্যর বদলে করোনা আক্রান্ত নিয়ে বাড়ি ফিরবে পুণ্যার্থীরা সেই প্রশ্ন থেকেই গিয়েছে।ইতিমধ্যেই করোনা আতঙ্কে ভুগছে গঙ্গাসাগর লাগোয়া বেশকিছু গ্রামের বাসিন্দারা। প্রশাসনিক নজর এড়িয়ে পুণ্যার্থী থেকে ক্রেতা-বিক্রেতাদের মুখে মাস্ক নেই সে কথা স্বীকার করে নিয়েছে গঙ্গাসাগর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান হরিপদ মন্ডল।

হরিপদ মন্ডল বলেন, করোনা মহামারীর ও প্রাকৃতিক বিপর্যয় কে সাথে নিয়ে শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা। ইতিমধ্যেই গঙ্গাসাগর মেলায় পুণ্যস্নান করতে ভিড় জমিয়েছে কয়েক লক্ষ পুণ্যার্থী। গঙ্গাসাগর গ্রাম পঞ্চায়েত এর পক্ষ থেকে সকল পুণ্যার্থীদের মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করা ও সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হচ্ছে। কিন্তু অনেক ক্রেতা বিক্রেতা থেকে শুরু করে বহু পুণ্যার্থীরা প্রশাসনের এই নির্দেশ অমান্য করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 10 =