নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: আগরতলা :: ২৫ নভেম্বর হওয়া ভোটে বিজেপির বিরুদ্ধে ব্যাপক হারে হামলার অভিযোগ তোলা হয়েছিল বিরোধীদের বিরুদ্ধে। ফলাফল বেরনোর পরে দেখা যাচ্ছে, ওই রাজ্য জুড়ে মুসলিম অধ্যুষিত ওয়ার্ডগুলিতে তৃণমূল সেভাবে ভোটই পায়নি। এদিনের প্রকাশিত ফল পর্যবেক্ষণ করলে দেখা যাবে, তৃণমূলের আক্রমণাত্মক প্রচার, তারকাখচিত প্রচার এবং কলকাতার নেতাদের নিয়ে প্রচার সেরকমভাবে প্রভাব ফেলতে পারেনি।

প্রায় ৯৯ শতাংশ আসন দখল করেছে শাসক বিজেপি। পাশাপাশি আগরতলা কর্পোরেশনের ৫ নম্বর ওয়ার্ডে তৃণমূলের ফলও বিক্ষুব্ধ বিজেপি বিধায়কের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে।

এবার ত্রিপুরায় পুরসভা ও নগর পঞ্চায়েতগুলির নির্বাচনে মুসলিম অধ্যুষিত এলাকায় বিজেপি ব্যাপক জয় পেয়েছে। এব্যাপারে উল্লেখযোগ্য হল সোনামুড়া নগর পঞ্চায়েত এবং কৈলাশহর পুরসভার ফলাফল। এলাকার সবকটি আসনেই জয় পেয়েছে বিজেপি। এইসব এলাকা মুসলিম অধ্যুষিত।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, পুরসভা ও নগর পঞ্চায়েতগুলির অনেক ওয়ার্ডেই মুসলিম ভোট নির্নায়ক ফ্যাক্টর। যা তৃণমূল তাদের পক্ষে আনতে ব্যর্থ হয়েছে। যেতেতু সোনামুড়া এবং কৈলাশহর মুসলিম অধ্যুষিত, তাই তৃণমূলের সেই ব্যর্থতা আরও প্রকট হয়ে উঠেছে। ফলে অনেকেই বলছেন, তৃণমূলের পশ্চিমবঙ্গের কৌশল ত্রিপুরায় ফলল না। তবে এই মুসলিম ভোট ব্যাঙ্ক একটা সময়ে সিপিএম-এর অনুগত ছিল। এবার তা হাতছাড়া হয়েছে প্রাক্তন শাসকের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here