কুমার পঙ্কজ :: সংবাদ প্রবাহ টিভি :: ২১শে জানুয়ারি :: নয়াদিল্লি ::

বর্তমান প্রেসিডেন্ট বাইডেন যে গাড়ি ব্যবহার করবেন, সেটিকে বলা  হয় দ্য বিস্ট ‘দ্য বিস্ট’। বুলেট ও বোমারোধী এই গাড়ি সর্বক্ষণ গোয়েন্দা সংস্থার নজরে থাকে। গাড়িটির ওজন একটি ট্যাংকের সমান।যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে বানানো বিস্টে একইসাথে আক্রমণাত্মক, প্রতিরক্ষামূলক এবং জীবন রক্ষামূলক সুযোগসুবিধা রয়েছে। মিডিয়াম ডিউটি ট্রাক প্লাটফর্মের উপর বর্তমানের গাড়িটি বানানো হয়েছে।

বর্তমানে এ রকম ১২টি গাড়ি রয়েছে যুক্তরাষ্ট্রে। প্রেসিডেন্ট একেক সময় একেকটি গাড়ি ব্যবহার করে থাকেন পর্যায়ক্রমে। আর অন্য গাড়িগুলো তখন সিক্রেট সার্ভিস হেডকোয়ার্টারের বেজমেন্টে ২৪ ঘন্টা নজরদারিতে রাখা হয়।বাইডেনের বুলেট ও বোমারোধী গাড়ির ওজন একটি ট্যাংকের সমান

যখন দেশটির প্রেসিডেন্ট কোথাও গাড়ির শোভাযাত্রা নিয়ে বের হন, তখন সেখানে কম করে হলেও ৪৫টি সশস্ত্র গাড়ি থাকে! এর মাঝে থাকে দুটি বিস্ট যার একটিতে থাকেন প্রেসিডেন্ট ও অন্যটি ডিকয় (শত্রুকে বিভ্রান্ত করার জন্য), স্থানীয় পুলিশ বাহিনী, মোবাইল কমিউনিকেশন সেন্টার, অ্যাম্বুলেন্স ও আরো কিছু সশস্ত্র গাড়ি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সার্বক্ষণিক ব্যবহারের জন্য তৈরি থাকবে একটি বোয়িং ৭৪৭–২০০বি উড়োজাহাজ। সেটির ভেতরে প্রায় ৪ হাজার বর্গফুট জায়গা আছে।আছে চিকিৎসাকক্ষ, প্রেসিডেন্টের জন্য নিরিবিলি সময় কাটানোর জায়গা, সেই সঙ্গে অন্তত ১০০ জন খাওয়ানোর ব্যবস্থা। সিএনএন–এর প্রতিবেদন অনুযায়ী, উড়োজাহাজটি এক ঘণ্টার জন্য ব্যবহার করলে খরচ হয় প্রায় ২ লাখ ডলার। ২০২০ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here