আনন্দ মুখোপাধ্যায় :: সংবাদপ্রবাহ টিভি :: ৩রা,ফেব্রুয়ারি :: কোলকাতা ::

    নির্বাচনের আগে

 

       সিএএ নয়

 

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) কার্যকর হচ্ছে না। এই আইন চালু করার আগে যে বিধি প্রণয়নের কাজ করতে হয় তার মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের লোকসভা ও রাজ্যসভার আইন বিষয়ক কমিটি। 

লোকসভার কমিটি আগামী ৯ এপ্রিল ও রাজ্যসভার কমিটি ৯ জুলাই পর্যন্ত সময় ধার্য করেছে। অর্থাৎ ৯ জুলাইয়ের আগে সিএএ কার্যকর হচ্ছে না। 

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। এক লিখিত জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় জানান, সংশোধিত নাগরিকত্ব আইন-২০১৯’ এর বিধি তৈরি করা হচ্ছে। লোকসভা ও রাজ্যসভার সাবঅর্ডিনেট লেজিসলেশন কমিটি সিএএ সম্পর্কিত বিধি তৈরির জন্য যথাক্রমে ৯ এপ্রিল এবং ৯ জুলাই করার বিষয়ে সম্মতি জানিয়েছে। 

কেন্দ্রের তরফে এও পরিস্কার করে জানিয়ে দেওয়া হয়েছে যে দেশজুড়ে ‘জাতীয় নাগরিক পঞ্জি’ (এনআরসি) তৈরি নিয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যদিও আগে বলেছিলেন যে সিএএ লাগু হওয়ার পরই এনআরসি লাগু হয়ে যবে। অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে তাদের ফেরত পাঠানের লক্ষ্যেই এনআরসি চালু করা হচ্ছে বলেও জানিয়েছিলেন অমিত শাহ। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here