পুজো কাটতে না কাটতে আবার জোড়া নিম্নচাপের দাপট, বঙ্গে ধেয়ে আসছে প্রবল দুর্যোগ।।

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ ::দঃ ২৪ পরগনা :: পুজো কাটতে না কাটতে আবার জোড়া নিম্নচাপের দাপট। ফের বঙ্গে ধেয়ে আসছে দুর্যোগ। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। রবি এবং সোমবার ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ।

মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।বঙ্গোপসাগর ও আরব সাগরে দু’টি নিম্নচাপ অবস্থান করছে। তা ক্রমশ দক্ষিণ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছবে।নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে রবি ও সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা। ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে শনিবার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে । রবি ও সোমবার বাড়বে বৃষ্টির দাপট। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করল মৎস্য দপ্তর। মৎস্য দপ্তরের পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগনা উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকিং এর মাধ্যমে মৎস্যজীবীদের সতর্কীকরণ বার্তা দেওয়া শুরু হয়েছে ।

সমুদ্রে যারা রয়েছেন তাদের রবিবার বিকালের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। রবি ও সোমবার সমুদ্র উত্তাল থাকবে। তাই এই দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মী পূর্ণিমার কোটালের জেরে সমুদ্র ও নদীগুলিতে জলস্ফীতি দেখা দিতে পারে। সব মিলিয়ে আবারো ভাসতে চলেছে সুন্দরবনের উপকূলবর্তী এলাকা এমনটাই আশঙ্কা করছে সুন্দরবনবাসী।

শুধু বাংলাই নয় আগামী কয়েকদিন দেশের বিভিন্ন রাজ্যেও ভারী বৃষ্টির পূর্বাভাস। আরব সাগরে নিম্নচাপের প্রভাবে কর্ণাটক, কেরল, তামিলনাড়ু সংলগ্ন রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বেশি বৃষ্টি হতে পারে মূলত হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে। সোম ও মঙ্গলবার ওড়িশা এবং বিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হওয়া অফিস ।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *