ফের সাবমেরিনের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার !

নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: ভারতের নৌবাহিনীর ডুবোজাহাজ আধুনিকীকরণ প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্যপাচার চক্রের সন্ধান পেয়েছে বলে জানিয়েছে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। ওই চক্রের সাথে জড়িত ৩ নৌকর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতাররা হলেন একজন নৌবাহিনীর কমান্ডার ও দু’জন প্রাক্তন নৌ-কর্মকর্তা।

সিবিআই সূত্র জানায়, নৌবাহিনীর রুশ ডুবোজাহাজগুলি আধুনিকীকরণ প্রকল্পের বেশ কিছু ‘স্পর্শকাতর’ নথি পাচারের সাথে আটক ব্যক্তিরা জড়িত রয়েছেন। আটকদের একজন নৌসেনা কমান্ডার। তাকে মুম্বাই থেকে গ্রেফতার করা হয়েছে। অন্য দু’জন সাবেক নৌ-কর্মকর্তার ভেতর একজন অবসরপ্রাপ্ত কমোডর রয়েছেন।’

নৌবাহিনীর পক্ষ থেকেও ইতিমধ্যে তথ্যপাচারের অভিযোগ তদন্তের জন্য একজন রিয়ার অ্যাডমিরালের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, ডুবোজাহাজের কার্যকারিতা নির্ভর করে শত্রুর নজর ফাঁকি দেওয়ার সক্ষমতার উপর। জলের তলায় ডুবোজাহাজ কোন কম্পাঙ্কের কতখানি শব্দ করছে, কোন তরঙ্গদৈর্ঘ্যে তথ্য আদানপ্রদান করছে, তা জানা হয়ে গেলে ডুবোজাহাজকে চিহ্নিত করে ধ্বংস করা সম্ভব হয় শত্রুদের।তবে রাশিয়ায় তৈরি এসব ডুবোজাহাজের কোন কোন তথ্য ফাঁস হয়েছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, কয়েক বছর আগে ফ্রান্স থেকে কেনা স্করপেন গোত্রের ছয়টি ডুবোজাহাজের ক্ষেত্রেও ভারতের নৌবাহিনীর ‘ওয়ার রুম’ থেকে ‘স্পর্শকাতর তথ্য’ পাচারের অভিযোগ উঠেছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − two =