উদয় ঘোষ :: সংবাদ প্রবাহ :: বর্ধমান :: জেলায় কালা জ্বরের পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও একটি কেন্দ্রীয় সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হলো জেলা প্রশাসনের। মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব বর্ধমান জেলাশাসক,জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে বৈঠক হয়। তাদের বিগত কয়েক বছরে জেলায় কালাজ্বরের আক্রান্তের সংখ্যা ও তা থেকে সুস্থতার হার নিয়ে বিস্তারিত আলোচনা হয়।জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এদিন মোট ৪জন প্রতিনিধি আলোচনায় ছিলেন।

মূলত জেলার ব্লকের কোথায় কি পরিস্থিতি রয়েছে এবং বিগত দশকে জেলায় কালাজ্বরের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। নির্দিষ্ট কয়েকটি শর্ত সাপেক্ষে জেলাকে কালাজ্বর মুক্ত জেলা হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রণব রায় বলেন, জেলায় কয়েক দশকে কালাজ্বরের পরিস্থিতি ও তা থেকে সুস্থতার হার খুবই ভালো পর্যায়ে রয়েছে। সেই সমস্ত পরিসংখ্যানই কেন্দ্রীয় স্বাস্থ্য সংস্থার কাছে তুলে ধরা হয়েছে। এছাড়াও পরবর্তী পদক্ষেপ ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়

জেলাশাসক প্রিয়াঙ্কা সিংগলা বলেন, বর্তমানে জেলায় মোট ৯ জন এই জ্বরে আক্রান্ত রোগীর রয়েছেন। তার মধ্যে বর্ধমান পৌর এলাকার মধ্যে ১ জন রয়েছেন। কালাজ্বর মুক্ত জেলা করার জন্য বেশকিছু নিয়ম রয়েছে। যেমন, নির্দিষ্ট সময়ের মধ্যে রোগীর সংখ্যা। শেষ তিন বছর আক্রান্তের সংখ্যা শুন্য হতে হবে। সমস্ত দিক খতিয়ে দেখে সংস্থার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here