বিষ্ণুপুরে বাঁকুড়া জেলা পুরহিতদের বিভিন্ন দাবি নিয়ে মহা মিছিল

বুধন কর্মকার :: সংবাদ প্রবাহ টিভি  ৬ই,ফেব্রুয়ারি :: বাঁকুড়া :: পুরোহিত ভাতা সহ জেলার পুরোহিতদের জন্য জীবনবিমা এবং গরিব ব্রাম্ভণ পুরোহিতদের জন্য পাকা বাড়ি করে দেওয়ার দাবি জানিয়ে শনিবার বিষ্ণুপুর শহরে বাঁকুড়া জেলা সনাতন ব্রাম্ভণ সমিতির প্রায় হাজার খানেক সদস্য মহা মিছিল করলেন। এদিন শহরের যদুভট্ট মঞ্চর সামনে থেকে ঢাক বাজিয়ে তাঁদের দাবি সম্বলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে মিছিল শহর পরিক্রমা করে।

মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর সংখ্যালঘু সম্প্রদায়ের ইমাম ও মুয়াজ্জিনদের জন্য মাসিক ভাতা চালু করেন। পরবর্তীকালে ব্রাহ্মণ পুরোহিতদের জন্যও মাসিক ১ হাজার টাকা ভাতা দেওয়ার কথা ঘোষণা করেন। সেই মতো অনেক পুরোহিতই নিয়মিত সেই ভাতা পাচ্ছেন। তবে সনাতন ব্রাহ্মণ সমিতির দাবি, এখনো বহু গরিব পুরোহিত ওই ভাতা পাওয়া থেকে বঞ্চিত হয়ে রয়েছেন।

এর পাশাপাশি শুধুমাত্র যজমানি করে যে সব পুরোহিতদের সংসার চলে তাঁদের মাথার উপর পাকা ছাদটুকুও নেই। ভবিষ্যৎ নিশ্চয়তার জন্য তাঁদের কোনো বিমাও নেই। এদিন সমিতির বাঁকুড়া জেলা প্রাক্তন সহ-সভাপতি সুনীল চট্টোপাধ্যায় বলেন ‘আজ বাঁকুড়া জেলার প্রায় সব প্রান্ত থেকে ব্রাম্ভণ পুরোহিতরা তাঁদের দাবিদাওয়া নিয়ে এই মহা মিছিলে পা মিলিয়েছেন। রাজ্য সরকার আমাদের জন্য মাসিক ১ হাজার টাকা ভাতা চালু করেছেন।

আশা করছি আগামী দিনে ওই টাকা দ্বিগুণ হবে। এর জন্য আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাচ্ছি। তবে এর বাইরেও আমাদের কিছু দাবি রয়েছে। আমাদের জন্য জীবনবিমার সুবিধা দেওয়া ও যাঁদের পাকা বাড়ি নেই তাঁদের অবিলম্বে বাড়ি করে দেওয়ার জন্য এই মিছিল থেকে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন রাখছি। আমরা সবসময় মুখ্যমন্ত্রীর পাশে থাকার জন্য প্রতিশ্রুতিবদ্ধ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =