দানিস আলী :: সংবাদ প্রবাহ ::ব্যান্ডেল :: আর কিছু দিনের মধ্যে শুরু হতে চলেছে খীষ্টান ধর্মীয় মানুষের শ্রেষ্ঠ উৎসব বড়দিন। ব্যান্ডেল চার্চ পশ্চিমবঙ্গের প্রাচীনতম খ্রিষ্টান গির্জাগুলির একটি।

এই গির্জার পোষাকি নাম দ্য ব্যাসিলিকা অফ দ্য হোলি-রোসারি, ব্যান্ডেল। ১৬৬০ খ্রিষ্টাব্দ নাগাদ নির্মিত এই গির্জাটি মেরিমাতার (নোসা সেনোরা দি রোজারিও, আওয়ার লেডি অফ দ্য রোজারি) প্রতি উৎসর্গিত। খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের শ্রেষ্ঠ উৎসব এই বড়দিনকে কেন্দ্র করে হুগলি জেলার অন্তর্গত ব্যান্ডেল চার্চ একটি বাঙ্গালীদের কাছে শ্রেষ্ঠ তীর্থস্থান।

আর এই তীর্থস্থান এই বড়দিনের আগে থেকেই সাধারণ মানুষের উপচে পড়া ভিড় চোখে পড়ল। কোভিদ বিধিকে মাথায় রেখে সকলেই মুখে মাস্ক পরে ঘুরতে আসছে এই ব্যান্ডেল চার্চে । প্রতি বছরের মতন এই বছরেও কোভিদকে মাথায় রেখে চার্চ খোলার সিদ্ধান্ত নিয়েছে ব্যান্ডেল চার্চের কর্তৃপক্ষরা। ব্যান্ডেল চার্চ এর পক্ষ থেকে জানানো হয় কোভিদকে মাথায় রেখেই তিনটি জায়গায় প্রার্থনা স্থল করা হবে। ব্যান্ডেল চার্চ এর ভেতরে মাঠে সাধারণ মানুষকে প্রবেশ করার নির্দেশ তারা দেননি চার্চ কর্তৃপক্ষ।

তারা বলেন যে চার্চের মাঠে প্রবেশ করা যাবে না কিন্তু মাঠ পরিদর্শন করে পুনরায় বেরিয়ে আসতে হবে চার্চের ভেতর থেকে সেই সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত বলে জানালেন চার্চের ফাদার। ফাদার জানিয়েছেন যে শুধুমাত্র বিশিষ্ট ব্যক্তিরা ছাড়া সাধারণ মানুষের জন্য চার্চের মূল গৃহ প্রবেশ বন্ধ।

সাধারণ মানুষকে আনন্দ দিতে চার্চের মাঠে বিভিন্ন ধরনের যিশুখ্রিস্টের ছোটবেলা থেকে বড় হয়ে ওঠার ইতিহাস সেই ইতিহাস আকর্ষণীয় সিনারি হিসেবে ফুটিয়ে তোলা হবে চার্চের ভেতরের মাঠে। এবং ২৪ ডিসেম্বর রাত্তিরে শুধুমাত্র খ্রিস্টান সম্প্রদায়ের মানুষরাই চার্চের ভেতরে মূল গৃহে প্রার্থনা করবে বলে জানায় চার্চের ফাদার।