সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: বারুইপুর :: ভারতীয় কৃষকদের জন্য সুদিন ফিরল বাতিল হল কেন্দ্রীয় কৃষি আইন। আজ সকালে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভাষণে তিনি সকল দেশবাসীকে “গুরু পূর্ণিমার শুভেচ্ছা যাপন করেন”পাশাপাশি তিনি যে কেন্দ্রীয় কৃষি আইন ছিল সেটি প্রত্যাহার করেন। কেন্দ্রে যে তিনটি কৃষি আইনের বিরুদ্ধে কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে গেছে কৃষকরা। এই কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করার সময় বহু কৃষকের মৃত্যু হয়েছে।

আজ কৃষি বিল কে প্রত্যাহারের সিদ্ধান্তের পর কেন্দ্র সরকার কে “সাধুবাদ ও কটাক্ষ “করতে ছাড়ছেনা বিরোধী দলগুলি। কেন্দ্র সরকার ও প্রধানমন্ত্রীর কৃষি বিল বাতিল নিয়ে কার্যত বিন্ধলেন পশ্চিমবঙ্গের সিপিএমে রাজ্য কমিটির সদস্য বর্ষিয়ান নেতা সুজন চক্রবর্তী। সুজন চক্রবর্তী বলেন, প্রধানমন্ত্রী আজকের জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে বলেছেন কৃষি আইন কে বাতিল করবেন। এবং আন্দোলনকারী কৃষকরা যেন নিজের নিজের জমিতে চলে যায়। এত সময় লাগল কেন বেআইনি ভাবেই এই আইন করা হয়েছে উদ্ধত্য দেখিয়ে এই আইন করা হয়েছে।

প্রধানমন্ত্রী নিজের ক্ষমতা দেখেই এই আইন পাস করেছিল। কৃষকরা টানা এক বছর আন্দোলন চালিয়ে বুঝিয়ে দিয়েছে যত পরাক্রমী হও না কেন আন্দোলনের কাছে কেউ নেই। এই জয় ঐক্যবদ্ধ কৃষকের জয়, এই জয় কৃষক আন্দোলনের জয়, এই জয় মোদিজীর ঔদ্ধত্য ও তার বিরুদ্ধে লড়াই করার কৃষকের জয়।

স্বাধীনতার পর এত বড় কৃষক আন্দোলনের যে এই দেশে হয়নি আমি সমগ্রক কৃষক আন্দোলন কারীদের ও নেতৃত্ব গণকে অভিনন্দন জানাই। প্রভাব ও গায়ের জোরে সব কিছু করা যায় না মোদিজী আজ মাথা নিচু করতেই হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে পাঞ্জাব ও উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন সেই বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে কেন্দ্র সরকার কে ও বিজেপিকে এই কৃষি আইন বাতিল করতে হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here