কুমার পঙ্কজ :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: উত্তর প্রদেশে ক্ষমতায় আসতে কংগ্রেস নারী শক্তিকেই বেছে নিয়েছে। ৪০ শতাংশ নারীকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্তের পর এবার কংগ্রেসের নতুন প্রতিশ্রুতিও নারীকেন্দ্রিক।

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র বৃহস্পতিবার জানিয়েছেন, রাজ্যে ক্ষমতায় এলে কংগ্রেস স্কুল পাস করা প্রত্যেক মেয়েকে স্মার্টফোন ও স্নাতক সম্পন্ন করা নারীদের ইলেকট্রিক স্কুটি উপহার দেবে। কংগ্রেস চায় নারীর ক্ষমতায়ন।প্রিয়াঙ্কা নিজেই এক টুইটে এই খবর জানিয়েছেন। হিন্দিতে তিনি লিখেছেন, ‘গতকাল বেশ কয়েকজন ছাত্রীর সঙ্গে কথা হচ্ছিল।

তাঁরা বললেন, পড়াশোনা ও নিরাপত্তার জন্য তাঁদের স্মার্টফোনের খুব প্রয়োজন। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, ইশতেহার কমিটির অনুমোদন নিয়ে প্রদেশ কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে, রাজ্যে ক্ষমতায় এলে সব স্কুল পাস ছাত্রী ও স্নাতক সম্পন্ন করা নারীকে স্মার্টফোন ও ইলেকট্রিক স্কুটি দেবে।’

প্রিয়াঙ্কা তাঁর টুইটের সঙ্গে একটি ভিডিও ক্লিপও জুড়ে দিয়েছেন, যেখানে দেখা যাচ্ছে বেশ কিছু ছাত্রী মিডিয়ার সঙ্গে কথা বলছেন। ছাত্রীরা বলছেন, তাঁরা প্রিয়াঙ্কার সঙ্গে সেলফি নিয়েছেন। এক ছাত্রী বললেন, প্রিয়াঙ্কা তাঁদের জিজ্ঞাসা করছেন সেলফি তোলার জন্য তাঁদের স্মার্টফোন আছে কি না। তাঁরা বললেন, তাঁদের ফোনও নেই, তা ছাড়া কলেজে ফোন নিয়ে যাওয়ার অনুমতিও নেই। তখন তিনি জানতে চান, ফোন দেওয়ার ব্যবস্থা তিনি করতে পারেন কি না। মেয়েরা খুশি হয়ে বলেন, তাতে তাঁদের খুবই উপকার হবে। কেননা নিরাপত্তার জন্য ফোন খুবই জরুরি।

কংগ্রেস উত্তর প্রদেশে ক্ষমতার বাইরে ১৯৮৯ সাল থেকে। ১৯৬৩ সালে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন সুচেতা কৃপালনী। তিনিই দেশের প্রথম নারী মুখ্যমন্ত্রী। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও কংগ্রেস এবার ঠিক করেছে, ক্ষমতায় এলে প্রিয়াঙ্কাই হবেন মুখ্যমন্ত্রী।

সেই লক্ষ্যে কংগ্রেসের হাতিয়ার নারী শক্তি। গত মঙ্গলবার ৪০ শতাংশ নারীকে টিকিট দেওয়ার কথা জানানোর পর এবার নারী ছাত্রীদের দেওয়া হলো নতুন প্রতিশ্রুতি। কংগ্রেস বলছে, এটা নারী ক্ষমতায়নেরই অঙ্গ। ইতিমধ্যে রাজ্যের নারীমহলে প্রিয়াঙ্কা যথেষ্ট সাড়া ফেলেছেন। গত বুধবার আগ্রায় যেতে তাঁকে বাধা দেয় উত্তর প্রদেশ পুলিশ।

ভাইরাল হওয়া একটা ছবিতে দেখা যাচ্ছে, প্রিয়াঙ্কার নিরাপত্তায় থাকা ইউনিফর্ম পরা নারী পুলিশেরা তাঁর সঙ্গে হাসিমুখে সেলফি তুলতে ব্যস্ত। উত্তর প্রদেশে এবার কংগ্রেসের নতুন স্লোগান, ‘লড়কি হুঁ, লড় সকতা হুঁ’। অর্থাৎ, আমরা মেয়ে। কিন্তু লড়াই করতে জানি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here