মঙ্গলবার থেকে পূর্ব বর্ধমান তথা গোটা রাজ্য জুড়ে পুরোদমে চালু হলো মুখ্যমন্ত্রীর স্বপ্নের ‘দুয়ারে রেশন’ প্রকল্প

উদয় ঘোষ :: সংবাদ প্রবাহ :: বর্ধমান :: মঙ্গলবার থেকে পূর্ব বর্ধমান তথা গোটা রাজ্য জুড়ে পুরোদমে চালু হলো মুখ্যমন্ত্রীর স্বপ্নের ‘দুয়ারে রেশন’ প্রকল্প। জেলার মোট একশো শতাংশ রেশন ডিলার এই প্রকল্পের সাথে যুক্ত হয়েছে। এবার থেকে জেলার ৫৬ লক্ষ রেশন গ্রাহকদের দুয়ারে পৌঁছে দেওয়া হবে খাদ্যশস্য। এতে উপকৃত হবেন গ্রাহকরা।

মঙ্গলবার জেলাশাসকের দপ্তর থেকে পাঁচটা প্রতীকী রেশন ডিলার ভ্যান দিয়ে এই প্রকল্পের সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক প্রিয়াঙ্কা সিঙলা, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, রাজ্যের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী সহ অন্যান্যরা।
জেলাশাসক প্রিয়াঙ্কা সিঙলা বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী দুয়ারের রেশন প্রকল্পটি উদ্বোধন করলেন। কিছু পাইলট প্রজেক্ট অক্টোবর থেকে ইতিমধ্যেই চলছে জেলায়। ১০০ শতাংশ রেশন ডিলার এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। জেলার ৫৬ লক্ষ উপভোক্তা এই সুবিধা পাবে।

প্রথমদিকে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে রেশন ডিলারদের সঙ্গে সংঘাতে জাড়ায় প্রশাসন। এই প্রকল্পের সঙ্গে যুক্ত হতে গররাজি ছিল রেশন ডিলারদের একটা বড় অংশ। জেলায় তেরোশো জন রেশন ডিলার রয়েছে। তাদের সাথে দফায় দফায় আলোচনা বসেন জেলা খাদ্য আধিকারিকরা। সংঘাত ভুলে শেষ পর্যন্ত জেলার অধিকাংশ ডিলারই এগিয়ে আসেন।

মাত্র ১৫ শতাংশ রেশন ডিলারকে নিয়ে শুরু হয়েছিল দুয়ারে রেশন প্রকল্পের পথ চলা। অক্টোবরের পর্যন্ত জেলার আরও ৩৫ শতাংশ ডিলার এই প্রকল্পের সাথে যুক্ত হয়। ১৬ নভেম্বরের আগে আরও রেশন ডিলার এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার আগে আশ্বাস দিয়েছিলেন। সেইমতো একশো শতাংশ ডিলারই নতুন করে এই প্রকল্পের আওতায় আসে। মঙ্গলবার থেকে জেলাজুড়ে পুরোদমে চালু হচ্ছে দুয়ারে রেশন প্রকল্প। জেলায় মোট ৫৫ লক্ষ ৬১ হাজার ৯৮১ জন রেশন গ্রাহক রয়েছে। তাঁদের দুয়ারে পৌঁছে যাবে রেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 1 =