ম্যানগ্রোভ চারাগাছকে পুজো দিয়ে ভাঁইফোঁটা দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করল বৃহষ্পতি মন্ডল,রাধারাণী মন্ডলরা।

সুদেষ্ণা মন্ডল:: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: প্রাকৃতিক বিপর্যয় আর চোরা শিকারিদের হাত থেকে সুন্দরবনকে বাঁচাতে ভালোবেসে ম্যানগ্রোভ চারাগাছকে পুজো দিয়ে ভাঁইফোঁটা দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করল প্রত্যন্ত দ্বীপ গোসাব ব্লকের বালি- দুনম্বর দ্বীপের পার্বতী মন্ডল,যমুনা মন্ডল,বৃহষ্পতি মন্ডল,রাধারাণী মন্ডলরা। সুন্দরবনের ম্যানগ্রোভের গায়ে চন্দনের ফোঁট,ফুল , দূর্ব্বা দিয়ে মঙ্গল কামনা জানিয়ে ভাইফোঁটা পালন করা হয় ।

পাশাপাশি এলাকার পরিতোষ মন্ডল,গৌতম নস্কর সহ অন্যান্যদের কপালেও চন্দনের ফোঁটা দিয়ে দীর্ঘায়ু কামনা করে শুরু হয় বিদ্যাধরী নদীর চড়ে ম্যানগ্রোভ রোপনের কাজ। এদিন বিস্তৃর্ণ এলাকাজুড়ে প্রায় সাড়ে দশ হাজার ম্যানগ্রোভ চারাগাছ রোপণ করে তারা। প্রত্যন্ত সুন্দরবনের বালি দ্বীপের মহিলাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে পরিবেশপ্রেমীরা।

আয়লা,ফণি,বুলবুল,আম্ফান,ইয়াসের মতো প্রাকৃতিক দুর্যোগের তান্ডবে সুন্দরবনে ব্যাপক ভাবে ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে লক্ষ লক্ষ ম্যানগ্রোভ । পাশাপাশি রাতের অন্ধকারে চোরাশিকারীর হানায় দিনের পর দিন ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে বিশ্বের অন্যতম বাদাবন ও দক্ষিণ রায়ের আস্তানা ।

তাই সুন্দরবনকে রক্ষা করতে বিশেষ উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছে বালি দুনম্বর দ্বীপের একটি সংগঠন । আগত দিনে এলাকার বিভিন্ন স্থানে হাজার হাজার ম্যানগ্রোভ বৃক্ষ রোপণ করা হবে বলে জানায় তারা।বৃক্ষরোপণ করে সুন্দরবন বাঁচানোর জরুরী বার্তা পৌঁছে দিতে এবার আগে থেকেই প্রস্তুতি নিয়েছিল তারা। তাদের উদ্যোগে এলাকার মহিলারা তৈরী করেছিল সাড়ে দশ হাজার বিভিন্ন প্রজাতির ম্যানগ্রোভ চারা ।

সেই সমস্ত চারাগাছ নিয়ে এলাকার মহিলারা হাজির হয় বিদ্যাধরী নদীর তীরে। সেখানে স্নান সেরে সুচিবস্ত্র পরে,গাছকে ধূপ,ফুল ,দূর্বা চন্দন এবং মিষ্টি দিয়ে শঙ্খ বাজিয়ে উলুধ্বনি দিয়ে ভাইফোঁটা করে।পরে সকল মহিলারা মিলিত ভাবে সাড়ে দশ হাজার ম্যানগ্রোভ চারাগাছ রোপণ করে বিদ্যাধরী নদীর চরে ।

এমন বিরল ভাইফোঁটা সম্পর্কে ওই সংগঠনের অন্যতম সদস্য প্রসেনজিৎ মন্ডল বলেন ‘সুন্দরবনের নদীবাঁধ রক্ষা করা এবং ম্যানগ্রোভ রোপণ অত্যন্ত জরুরী। তা নাহলে অচীরেই বিলীন হয়ে যাবে ঐতিহ্যবাহী সুন্দরবন। আর সেই কারণে গাছের সাথে গ্রামের মহিলাদের ভাই-বোনের সম্পর্ক বন্ধনে আবদ্ধ করে ভাইফোঁটার মধ্যদিয়ে ম্যানগ্রোভ চারাগাছ রোপণ করা হয়েছে। তাছাড়াও একমাত্র মহিলারাই পারেন সমাজ কে কলঙ্ক মুক্ত করে এগিয়ে নিয়ে যেতে। মহিলারা যেমন শিশু , ভাইকে স্নেহ মমতা দিয়ে লালনপালন করে বড় করে তোলে তেমন ভাবেই নিবিড় সম্পর্ক স্থাপন করে গ্রামের মহিলারা এই মহা যজ্ঞে ব্রতী হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − five =