সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্ত সুন্দরবন। তার উপর আয়লা কিংবা অতি সম্প্রতিতে ঘটে যাওয়া ভয়ংকর ঘূর্ণিঝড় আম্ফান সুন্দরবনের ক্ষতি করেছে অনেকটাই। ভেঙে দিয়েছে একের পর এক নদীবাঁধ, ক্ষতি হয়েছে ম‍্যানগ্রোভ বনভূমির। এই ক্ষতিগ্রস্ত ম‍্যানগ্রোভ রক্ষা করার দাবি উঠেছে সুন্দরবনের সর্বস্তরের মানুষের কাছ থেকে। আর সেজন‍্যই এই ম‍্যানগ্রোভ বণভূমি রক্ষা করতে এগিয়ে এল সুন্দরবনের বেশ কিছু যুবক।

নিজেদের বনভূমি নিজেদের রক্ষা করার সংকল্প নিয়ে এগিয়ে এসেছে মোস্তাক আহমেদ মোল্লা, তিমির ঘোষ, অনুপ মন্ডল, কৃষ্ণা মন্ডল, তনুশ্রী পন্ডিত সহ ১২ থেকে ১৪ জনের একটি যুবকদের দল। তারা কুলতলির ভুবনেশ্বরীতে চড়াতে প্রথম ম‍্যানগ্রোভ রোপন করে তারা, প্রায় ১ লাখ ১০ হাজার গাছে ঠাকুরাণ নদীর চর ম‍্যানগ্রোভে মুড়ে ফেলতে চায় তারা।

আর যা নিয়ে সংঘবদ্ধ তারা। এই উপলক্ষে সেখানে উপস্থিত হয়েছিলেন মইপিঠ কোস্টাল থানার ভারপ্রাপ্ত আধিকারিক মধুসূদন পাল। যুবকদের অভিনব এই উদ‍্যোগকে সাধুবাদ জানিয়েছেন তিনি। ম‍্যানগ্রোভ রক্ষায় সকলকে আরও বেশি করে অংশীদার হওয়ার আহ্বান ও করেন তিনি। স্থানীয় যুবকদের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।