সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: রাজ্যে যথেচ্ছ পুকুর বোঝানো বন্ধ করতে এবার অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে কমিটি গড়ার আবেদন জানিয় মামলা দায়ের হল হাইকোর্টে। অভিযোগ,বহরমপুরের একটি প্রায় এক বিঘার পুকুর গত কয়েকদিন ধরে বেআইনিভাবে বুজিয়ে ফেলার পরিপ্রেক্ষিতেই মামলা দায়ের হয়েছে।

মামলাকারীর বক্তব্য, ২০১১ সালে এমনভাবে বেআইনি পুকুর ভরাটের বিরুদ্ধে পদক্ষেপের জন্য রাজ্যকে হাই পাওয়ার কমিটি গড়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তার পরিপ্রেক্ষিতে পরের বছর শহর ও গ্রাম অঞ্চলে প্রতিটি থানা এলাকায় ওসি, ভূমি, মৎস্য দপ্তর সহ বিভিন্ন আধিকারিকদের রেখে কমিটি গড়ার নির্দেশ দেয় রাজ্য। কিন্তু তা কার্যকর না হওয়ায় যথেচ্ছ পুকুর ভরাট হচ্ছে বলে অভিযোগ।বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে আইনজীবী শ্রীজীব চক্রবর্তী মামলাটি দ্রুত শোনার আবেদন করেন। পুরসভার তরফে আইনজীবী অরিন্দম দাস ওই আবেদনের পরে পুরসভার পদক্ষেপ করবে বলে আদালতেই আশ্বস্ত করেন।

উল্লেখ্য,গত কয়েকদিন ধরে ট্রাকে বোঝাই আবর্জনা এনে বহরমপুরের ওই জলাশয়টি ভরাট করা হচ্ছে বলে অভিযোগ। মামলাকারীদের আবেদন, এই ভাবে যাতে পুকুর টি ভরাট না হয়, সে ব্যাপারে পুরসভা, পুলিশ, প্রশাসনকে এখনই নির্দেশ দিক আদালত। মামলাটির ৭ ডিসেম্বর শুনানির সম্ভাবনা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।