রায়দিঘীতে শুরু হল স্বপ্নের স্বপ্ন “জলস্বপ্ন” ।

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: রায়দিঘি :: রায়দিঘীতে শুরু হল স্বপ্নের স্বপ্ন জলস্বপ্ন। সুন্দরবনের প্রত‍্যন্ত এলাকা রায়দিঘী। যাকে ঘিরে রেখেছে মণি ও ঠাকুরাণ নদী। মূলত এই দুই নদীর অববাহিকায় পলি পড়ে গড়ে উঠেছে মথুরাপুর ২ নং ব্লক। ব্লকের ১১ টি গ্রামপঞ্চায়েত এলাকার স্থানীয় মানুষদের সুলভ পানীয় জল পৌঁছে দিতে বিভিন্ন জায়গায় মথুরাপুর ২ নং ব্লক বিডিও অফিসের উদ‍্যোগে বসানো হয় ডিপ টিউবওয়েল।

কিন্তু সেখানে দেখা দেয় নতুন সমস্যা। মূলত নদীতীরবর্তী এলাকাগুলিতে নলকূপ থেকে উঠতে থাকে নোনাজল। আবার গরমের সময় জলের স্তর নেমে গিয়ে সৃষ্টি হয় জলসমস‍্যা। সেই সমস্যার সমাধান করতে মথুরাপুর ২ নং ব্লকের খাড়ী গ্রামে শুরু হল জলস্বপ্নের পাইলট প্রকল্প।

এই পাইলট প্রকল্পের অধীনে খাড়ী গ্রাম পঞ্চায়েতের সামনে বসানো হয় ওয়াটার এটিএম। এই ওয়াটার এটিএম এর উদ্বোধন করেন রায়দিঘীর বিধায়ক ড: অলক জলদাতা। তিনি ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন মথুরাপুর ২ নং ব্লকের বিডিও তাপস কুমার দাস, খাড়ী গ্রাম পঞ্চায়েতের প্রধান সাহানা শেখ সহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিরা। পাইলট প্রকল্পের মাধ‍্যমে স্থানীয় মানুষজন ২ টাকায় ১ লিটার পরিস্রুত পানীয় জল পাবেন।

এই প্রকল্পের জন‍্য প্রায় ৪ লাখ টাকা খরচ করা হয়েছে। পাইলট প্রকল্প সফল হলে ধাপে ধাপে এই ওয়াটার এটিএম মথুরাপুর ২ নং ব্লকের ১১ টি অঞ্চলেই বসানো হবে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − twelve =