ল্যাজে গোবরে মোদি সরকার, ফ্রান্সে ছড়িয়ে থাকা ভারতের ২০ সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি

আনন্দ মুখোপাধ্যায় :: সংবাদ প্রবাহ :: ৯ই,জুলাই :: নয়াদিল্লি :: ব্রাজিলে করোনাভাইরাসের টিকা কোভ্যাকসিন নিয়ে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু করেছে ওই দেশের সুপ্রিম কোর্ট। বাতিল হয়েছে চুক্তি। তার উপর ফ্রান্স থেকে আসছে একের পর এক ধাক্কা। ভারতের নরেন্দ্র মোদি সরকারের ওপর ক্রমেই চাপ বাড়ছে আন্তর্জাতিক ইস্যুতে। রাফাল এয়ারক্র্যাফট কেনাবেচা নিয়ে কমিশন দেয়াসহ নানাবিধ অনিয়মের অভিযোগের তদন্ত শুরু করেছে ফ্রান্সের অর্থনৈতিক নিয়ন্ত্রণ দফতর। ওই অস্বস্তির প্রভাবে ভারতে ফের মাথাচাড়া দিয়েছে রাফাল বিতর্ক।


তার মধ্যেই এবার ওই প্যারিস থেকে এসেছে নতুন সঙ্কটের বার্তা। নয়াদিল্লি সরকারের কাছে বকেয়া কর আদায়ে ব্রিটিশ সংস্থা তথা স্কটল্যান্ডের তেল বিক্রয়কারী প্রতিষ্ঠান কেয়ার্ন এনার্জিকে ফ্রান্সে ছড়িয়ে থাকা ভারতের ২০টি সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দিয়েছে প্যারিসের আদালত (ট্রাইব্যুনাল জুডিশিয়ারি দ্য প্যারিস)। ওই সম্পত্তি বাজেয়াপ্ত করে সংস্থাটি নিজেদের টাকা উশুল করবে। কেয়ার্ন এনার্জির দাবি, ভারতের কাছে তাদের পাওনা মোট ১২ হাজার ৬০০ কোটি রুপি।

আদালতের নির্দেশমতো বুধবারই তারা ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত প্রক্রিয়া শুরু করে দিয়েছে। অর্থাৎ, ওই সম্পত্তিগুলো আর নয়াদিল্লি বিক্রি করতে পারবে না। অর্থনৈতিক জগতের পরিভাষায় সেগুলো শুধু যে ‘ক্রোক’ করা হচ্ছে তা-ই নয়, ওই সম্পত্তিকে কেন্দ্র করে হওয়া যাবতীয় লেনদেনও ভারত সরকারের জন্য ‘ফ্রিজ’ করে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *