সাগরমেলার আগেই সাগর গ্রামীন হাসপাতালে তৈরি হচ্ছে অক্সিজেন প্লান্ট ।।

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: ডায়মন্ড হারবার :: সাগর গ্রামীন হাসপাতালে তৈরি হচ্ছে অক্সিজেন প্লান্ট। আসন্ন গঙ্গাসাগর মেলার আগেই এই অক্সিজেন প্লান্ট চালু হবে। করোনা মোকাবিলায় ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার সাগর গ্রামীন হাসপাতালে তৈরি হচ্ছে ‘প্রেশার সুইং অ্যাডসর্পশন’ (পিএসএ) মেডিক্যাল অক্সিজেন প্লান্ট। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মধ্যে একমাত্র সাগর গ্রামীন হাসপাতালে ১০০ বেডের কোভিড চিকিৎসার ব্যবস্থা রয়েছে।

ফলে স্বাস্থ্য জেলার অধীন এই প্রথম কোনো গ্রামীন হাসপাতালে তৈরি হচ্ছে অক্সিজেন প্লান্ট। সুন্দরবনের সবচেয়ে বড়ো ব-দ্বীপ সাগর দ্বীপ। কোভিড চলাকালীন কোভিড আক্রান্ত রোগীদের অক্সিজেন পরিষেবা দিতে সমস্যার সম্মুখীন হতে হয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষকে। বিচ্ছিন্ন এই দ্বীপে সময় মতো অক্সিজেন সরবরাহ করা সম্ভব হতো না ,কারণ ডায়মন্ড হারবার থেকে সাগরে আসতে হলে মুড়িগঙ্গা নদী পার করতে হয়।

কিন্তু নদীতে ভাটা হয়ে গেলে ৬-৭ ঘন্টা কাকদ্বীপের লট এইটে বসে থাকতে হয়। যার ফলে রোগীদের সঠিক সময়ে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হয়ে ওঠে না।

ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, ‘পিএসএ’ মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট চালু হলে প্রতি মিনিটে ৮০০ লিটার করে অক্সিজেন তৈরি হবে। এ বিষয়ে ডায়মন্ড হারবার জেলার স্বাস্থ্য আধিকারিক দেবাশীষ রায় বলেন, ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মধ্যে এই প্রথম আমরা কোনো গ্রামীন হাসপাতালে অক্সিজেন প্লান্ট তৈরি করতে চলেছি। কোভিড পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতির জন্য, অসুস্থ রোগীদের প্রাণ সংশয় হবে না। সাগরমেলাতেও কাজে লাগবে। সাগরের বাসিন্দারাও খুশী এই প্লান্ট বসায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + two =