সাড়ম্বরে শুভ উদ্বোধন হল সুন্দরবন দিবসের

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ ;: সুন্দরবন :: সাড়ম্বরে পালিত হচ্ছে সুন্দরবন দিবস। শনিবার সাগর ব্লকের রুদ্রনগর কৃষক বাজারে সুন্দরবন দিবস ২০২১ এর শুভ উদ্বোধন করেন রাজ্যের ভারপ্রাপ্ত সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে সুন্দরবন দিবস শুভ সূচনা করেন মন্ত্রী।

দেশের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। সুন্দরবনকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করাই হচ্ছে মূল লক্ষ্য। রাজ্যে ১১ ও ১২ ডিসেম্বর সুন্দরবনের বিভিন্ন প্রান্তিক এলাকাজুড়ে পালন করা হবে সুন্দরবন দিবস।

আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানোয়াল জিৎ চিমা প্রধান সচিব সুন্দরবন বিষয়ক দপ্তর, কল্যাণ রুদ্র বিশিষ্ট পরিবেশবিদ, শামীমা শেখ দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিপতি, কুলপি বিধানসভার বিধায়ক তথা নবনিযুক্ত সুন্দরবন জেলার সভাপতি যোগরঞ্জন হালদার, রায়দিঘি বিধানসভার বিধায়ক আলোক জলদাতা সহ বিভিন্ন দপ্তরে আধিকারিকেরা।

বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে মূল আকর্ষণ ছিল সুন্দরবনের আদিবাসী নৃত্য ও টুসু নাচ। এইদিন প্রায় ৩০০ জনের হাতে মাছের চারা পোনা বিতরণ করেন মাননীয় মন্ত্রী। করোনা মহামারীর কথা মাথায় রেখে সুন্দরবনের প্রত্যন্ত এলাকায় অক্সিজেনের ঘাটতি মেটানোর জন্য বেশকিছু অক্সিজেন কনসেন্টার প্রদান করা হয়।

বিভিন্ন সময়ে প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে সুন্দরবনের মানুষকে রক্ষা করে আসছে যে ম্যানগ্রোভ অরণ্য ধ্বংসের মুখে। সুন্দরবনের ম্যানগ্রোভ এর ভারসাম্য রক্ষার্থে বেশকিছু চারাগাছ প্রদান করা হয়। সুন্দরবন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বলেন, সুন্দরবনের পর্যটন শিল্পকে আরও উন্নত করার জন্য সুন্দরবনের গড়ে তোলা হবে পর্যটক কেন্দ্র। রাজ্য সরকার ইতিমধ্যেই সুন্দরবনের বেশকিছু জায়গা কে চিহ্নিত করেছে কয়েক মাসের মধ্যেই কাজ শুরু হবে।

একের পর এক প্রাকৃতিক বিপর্যয় বিপর্যস্ত হয়ে পড়েছে সুন্দরবনের একাধিক জায়গায় নদী বাঁধ। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে সেচ দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে দ্রুত বাঁধ গুলিকে মেরামতি করতে। পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ হয়ে দাঁড়ায় সুন্দরবন। সুন্দরবনের জীববৈচিত্র্যর টানে ছুটে আসে দূর-দূরান্ত থেকে মানুষ। সুন্দরবন দিবস এর মাধ্যমে সুন্দরবনের জীববৈচিত্র্য ও সুন্দরবনের ভারসাম্য রক্ষা করাটাই আমাদের মূল লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − seventeen =