সুন্দরবনের লোকালয়ে বাঘের আতঙ্ক , আতঙ্কিত গোটা গ্রামের মানুষজন

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: আবারও সুন্দরবনের লোকালয়ে বাঘের আতঙ্ক । আতঙ্কিত গোটা গ্রামের মানুষজন । এলাকায় ঘাঁটি গড়েছে বনকর্মীরা । রবিবার বিকালে পাথরপ্রতিমার হেরম্ব গোপালপুর অঞ্চলের দক্ষিণ কাশীনগরের কাছে সরলার জঙ্গল লাগোয়া নদীর পাড়ে দুটি বাঘ দেখতে পায় কয়েকজন মৎস্যজীবী । তড়িঘড়ি মৎস্যজীবীদের কেউ কেউ নিজেদের মোবাইলে বাঘ এর ছবিও তোলে। দেখতে পাওয়া যায় বাঘের পায়ের ছাপও।

আর এই খবর চাউর হতেই আতঙ্কিত হয়ে পড়ে এলাকার বাসিন্দারা । বাঘ ঢুলি ভাসানী দু’নম্বর জঙ্গল থেকে ঠাকুরান নদী পেরিয়ে লোকালয়ে ঢুকে পড়েছে বলে এলাকার বাসিন্দারা মনে করে। আতঙ্কের মধ্যে পরিবারের সদস্যদের ঘর বন্দি করে রাত পাহারার সামিল হয় পুরুষরা । তীব্র আতঙ্কের মধ্যে কাটে সারারাত ।

স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে সকালে এলাকায় আসে বনবিভাগের রায়দিঘি রেঞ্জের অফিসার ও কর্মীরা । এরপর বনকর্মীদের উদ্যোগে সরলা জঙ্গল লাগোয়া দক্ষিণ কাশীনগর এলাকায় জাল লাগানোর কাজ শুরু হয় । গ্রামের শিশু , মহিলা ও বয়স্ক মানুষজনকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয় ।

নদীর পাড় বরাবর ও গ্রামের বেশ কিছু জায়গায় আলো লাগানো হয় । ব্যবস্থা করা হয় জেনারেটরের । সকল থেকেই এলাকায় নজরদারি চালানো হচ্ছে । রাত ভোর তা জারি থাকবে । তাদের সাথে সমস্ত রকম সহযোগিতা করছে এলাকার বাঘ রক্ষা কমিটির সদস্যরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − seven =