সুন্দরবনে বাঘ সুমারির জন্য পচা মাংস-ডিমে বাঘের খাবারের নতুন পদ তৈরী হলো

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: সুন্দরবনে বাঘ গণনা শিগগিরই শুরু হচ্ছে। কীভাবে সুন্দরবনের বাঘকে কাছে এনে ছবি তোলা যায়, তা নিয়ে গবেষণার বিরাম নেই। কারণ, এত দিন বাঘকে কাঁচা মাংস দিলেও এখন দেখা যাচ্ছে সেই মাংসে বাঘের অরুচি ধরেছে। তাই গণনার উদ্দেশ্যে কাছে এনে ছবি তোলার লক্ষ্যে সুন্দরবন কর্তৃপক্ষ বাঘের জন্য মাংস দিয়ে খাবারের এক নতুন পদ তৈরি করছে।

বন কর্তৃপক্ষ বলেছে, বাঘ এখন বেশি পছন্দ করছে পচা মাংস। সেটি মাথায় রেখে পচা মাংস দিয়ে তৈরি করা হচ্ছে নতুন এক পদ। সাত দিনের পচা মাংসের সঙ্গে পচা ডিম মিলিয়ে তৈরি করা হচ্ছে এই পদ। এই পদের দুর্গন্ধই বাঘকে ওই পচা মাংস খেতে প্রলুব্ধ করবে। টেনে আনবে ওই পচা মাংসের কাছে। তারপর চারদিকে লাগানো ক্যামেরা থেকে বাঘের ছবি তুলতে পারবে কর্তৃপক্ষ।

নতুন পদটি তৈরি করা হচ্ছে সুন্দরবন দপ্তরের তত্ত্বাবধানে। সুন্দরবনের সজনেখালীর রেঞ্জ কর্মকর্তা বিশ্বজিৎ দাস সাংবাদিকদের বলেছেন, পরীক্ষামূলক কাজ প্রথম শুরু করা হয়েছে সুন্দরবনের পীরখালীর জঙ্গলে। এক সপ্তাহ ধরে এই বনে ক্যামেরা লাগানোর কাজ চলছে। তারপর চলবে ৩০ দিন ধরে নজরদারি।

এদিকে সুন্দরবনের ব্যাঘ্র প্রকল্পের কর্মকর্তা তাপস দাস বলেছেন, সুন্দরবনের সব জায়গায় ক্যামেরা বসানো সম্ভব নয়। তাই সুন্দরবন এলাকাকে ৭৪৮টি গ্রিডে ভাগ করে প্রথম পর্যায়ে ১ হাজার ৪৯৬টি ক্যামেরা বসানোর কাজ শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 2 =