হেঁসেল থেকে ফুটবল খেলার মাঠে সুন্দরবনের মহিলারা

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: ঝড়খালী :: যে রাঁধে সে চুলও বাঁধে। কারো তিরিশ বছর আবার কারো  বয়স ষাট এর দোরগোড়ায়। এনারা সবাই অজ গাঁয়ের গৃহবধূ। এই মহিলারা এতদিন সুন্দরবন রক্ষা করতে ম্যানগ্রোভের চারা রোপণ করতেন, নদীবাধে মাটি দিয়ে বন্যার হাত থেকে গ্রামকে বাঁচিয়েছেন । আজ তারা আরও এগিয়ে যেতে চান । সুন্দরবনের প্রত্যন্ত গ্রামের মহিলারা তারা পিছিয়ে থাকতে চান না ।

বছরের শুরুতেই দক্ষিন ২৪ পরগণার বাসন্তী ব্লকের ঝড়খালী অঞ্চলের  প্রজাঘেরী  গ্রামের মহিলারা সংসারের কাজ ফেলে  মেতে উঠেছেন ফুটবল খেলায়। দিল্লির এক সেচ্ছাসেবী সংস্থা এই খেলায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ।

যে সমস্ত মহিলারা কখনোই কোনোদিন কোনো খেলায় অংশগ্রহণ করেনি তেমনই ঘরের গৃহ বধূদের উৎসাহিত করতে ফুটবল খেলার পাশাপাশি হাডুডু ও কাছি টানা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এই খেলার সূচনা পর্বে উপস্থিত ছিলেন ঝড়খালী গ্রাম পঞ্চায়েত প্রধান গুরুদাসী মণ্ডল, উপ প্রধান দিলীপ মণ্ডল, গুঞ্জ সংস্থার সদস্য প্রশান্ত সরকার, ধনঞ্জয় মণ্ডল সহ গ্রামের বিশিষ্ট ব্যাক্তিরা। খেলায় অংশগ্রহণ করতে পেরে খুশি হয়েছেন বলে জানিয়েছেন সরস্বতী, গীতা, চন্দনা, সুমিত্রা, নমিতাদের মতন ৮০ জন গৃহ বধূ । মিলেছে সকলের জন্য আকর্শনীয় পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 20 =