১৩ই নয় ড্রাই রানের রিপোর্ট খতিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত ১৬ জানুয়ারি সারা দেশে শুরু করোনার টিকাকরণ !

কুমার পঙ্কজ :: সংবাদপ্রবাহ টিভি ডট কম :: ৯ই,জানুয়ারি :: নয়াদিল্লি :: মাত্র গতকালই কেন্দ্র জানিয়েছিল যে সারাদেশে কোভিড টিকাকরণের জন্য সারাদেশের ৭৩৬ টি জেলায় টিকা দেবার প্রস্তুতি দেখা হয়েছে এবার আগামী সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে মিটিং করে প্রধানমন্ত্রী জনসাধারণের জন্য টিকা দেবার দিনক্ষণ জানাবেন ।

কিন্তু আজকেই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত তিন কোটি মানুষকে প্রথমেই করোনার টিকা দেওয়া হবে। এরপরই ৫০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁরা পাবেন ভ্যাকসিন। একইসঙ্গে ৫০ বছরের কম বয়সি, যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁরাও টিকাকরণের তালিকার উপরের দিকেই থাকছেন। ৫০ বছরের ঊর্ধ্বে এবং ৫০-এর নিচে কো-মর্বিডিটি রয়েছে, এমন প্রায় ২৭ কোটি মানুষকে কোভিড ভ্যাকসি

ন দেওয়া হবে ।

প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল টিকাকরণের জন্য কতখানি প্রস্তুত, সে সম্পর্কে বিস্তারিত খবর নেন মোদি। বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সচিব, মুখ্যসচিব, স্বাস্থ্য সচিব এব অন্যান্য সিনিয়র আধিকারিকরা। সবদিক খতিয়ে দেখেই আগামী ১৬ জানুয়ারি ভ্যাকসিক দেওয়ার প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেওয়া হয় বলেই খবর।এর আগে শোনা গিয়েছিল ১৩ জানুয়ারি দেশে শুরু হতে পারে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ভ্যাকসিনের টিকাকরণ।

ইতিমধ্যে দেশের স্বাস্ত্রমন্ত্রক নির্দিষ্ট দুটি ভ্যাকসিন, যথাক্রমে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে স্বীকৃতি দিয়েছে৷ তার পরেই হতে চলেছে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের এই বৈঠক৷ স্বভাবতই আশার আলো দেখছে দেশ৷স্বাস্থ্যকর্মীদের পর টিকাকরণের আওতায় আসবেন ৫০ বছরের বেশি বয়সের মানুষজন। ৫০-এর নিচে কোমর্বিডিটিতে যারা আক্রান্ত তাদেরও টিকা দেওয়া হবে বলে জানা গেছে। করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজই উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *