নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: সর্ট রেঞ্জের মিসাইলের পরীক্ষাতে সফল হল ভারত। বিশেষত ভারতীয় নৌসেনার জন্য তৈরি হয়েছে এই মিসাইল। ওড়িশা উপকূলে চাঁদিপুরে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে এই মিসাইলের পরীক্ষা করা হয়েছে। মঙ্গলবার একথা জানিয়েছে প্রতিরক্ষা দপ্তর।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের কর্মকর্তাদের মতে, প্রায় ১৫ কিলোমিটারের মধ্যে থাকা নিশানায় আঘাত হানতে সক্ষম এই মিসাইল। সমুদ্রপথে কাছাকাছি রেঞ্জের মধ্যে শত্রুপক্ষের হানা রুখতে কার্যকরী হবে এই মিসাইল।

ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, একটি ইলেকট্রনিক নিশানায় লম্বালম্বি আঘাত হানার পরীক্ষা হয়েছিল। সমস্ত সাব সিস্টেম প্রত্যাশা অনুসারে কাজ করেছে। এদিকে ডিআরডিও এবং নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা এই পরীক্ষার সময় নজর রাখছিলেন। তাদের তত্ত্বাবধানেই এই সফল পরীক্ষা হয়েছে।

চলতি বছরের ২২শে ফেব্রুয়ারি প্রথমবার ট্রায়াল করা হয়েছিল। মূলত সব দিক ঠিকঠাক রয়েছে কি না সেটা নিশ্চিত হওয়ার জন্যই এই ট্রায়াল করা হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই পরীক্ষা সফল হওয়ার জেরে ডিআরডিও এবং ভারতীয় নৌবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, ভারতীয় যুদ্ধ জাহাজকে আরও শক্তিশালী করতে এই মিসাইল কার্যকরী হবে। ডিআরডিও চেয়ারপার্সন ড. জি সতীশ রেড্ডি এই সফল পরীক্ষার জন্য টিমকে অভিনন্দন জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here