নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: অনিয়মে দাঁড়ি টানতে এবার কোমর বেঁধেছে স্বাস্থ্যদপ্তর। মেডিক্যাল কলেজ থেকে ব্লক হাসপাতাল, কোথায় কোন চিকিৎসক কত দিন একই পদে বছরের পর বছর কাজ করছেন, কতজন পদোন্নতি নিতে চাননি, এ সব তথ্য গত চার মাস ধরে পুঙ্খানুপুঙ্খ খতিয়ে দেখে স্বাস্থ্যশিক্ষা ও স্বাস্থ্যকর্তাদের একটি বিশেষ দল যে রিপোর্ট দিয়েছে, তাতে চোখ বুলিয়ে মাথায় হাত স্বাস্থ্যভবনের। কী আছে তাতে?

রিপোর্টে দেখা যাচ্ছে, এক যুগের উপর একই হাসপাতালে একই পদে বহাল তবিয়তে কাজ করছেন প্রায় তিনশো ডাক্তার। বারবার বদলির নির্দেশ এলেও ‘অজ্ঞাত কারণে’ সে নির্দেশ কার্যকর হয়নি। রাজ্যের স্বাস্থ্য-অধিকর্তা ডা. অজয় চক্রবর্তীর কথায়, “চিকিৎসকদের স্বার্থরক্ষার প্রশ্নে রাজ্য সরকার অত্যন্ত সংবেদনশীল। কিন্তু তাঁদেরও সরকারি নিয়ম মানতে হবে।” অজয়বাবুর প্রশ্ন, “মালবাজার থেকে বারুইপুর আসতে অনেকেই রাজি। কিন্তু মালবাজারে পোস্টিং নেওয়ার সংখ্যা অত্যন্ত কম। তাহলে মালবাজারের রোগীরা কোথায় যাবেন?”

স্বাস্থ্যভবনের এক কর্তা জানান, উত্তর ২৪ পরগনার বারাসত হাসপাতালে এক চিকিৎসক প্রায় ২০ বছরের বেশি একই পদে কর্মরত। অভিযোগ, বদলি আটকাতে বিভিন্ন সময়ে তিনি নিয়ম করে রাজনৈতিক জার্সি বদল করেছেন। সফল‌ও হয়েছেন। নতুন পদক্ষেপে এই অনাচারে দাঁড়ি পড়বে বলে কর্তারা আশাবাদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here