আগুন দেশলাইয়েও! ১৪ বছর পরে দ্বিগুন হচ্ছে দাম

নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: এবার দাম বাড়ছে এমন এক বস্তুর, যেটির দাম গত ১৪ বছরে বাড়েনি। ২০০৭ সালে শেষবার দাম বেড়েছিল। এতদিন পরে ফের দাম বাড়তে চলেছে দেশলাইয়ের । আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হতে চলেছে সেই দাম।

কতটা দাম বাড়ছে দেশলাইয়ের? এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ডিসেম্বর থেকেই দ্বিগুণ দাম হয়ে যাবে দেশলাইয়ের। এই মুহূর্তে এক বাক্স দেশলাইয়ের মূল্য ১ টাকা। এবার তা বেড়ে হচ্ছে ২ টাকা। প্রসঙ্গত, ২০০৭ সালের আগে দেশলাইয়ের একটি বাক্সের মূল্য ছিল ৫০ পয়সা। সেই সময় তা বাড়িয়ে ১ টাকা করা হয়েছিল। এতদিন অন্যান্য জিনিসপত্রের দাম বাড়লেও দেশলাইয়ের দাম বাড়েনি। অবশেষে সেটিরও দাম বাড়ছে।

নির্মাতারা জানাচ্ছেন, দেশলাই তৈরি করতে ১৪ রকম কাঁচা মাল লাগে। এর মধ্যে লাল ফসফরাসের দাম ৪২৫ থেকে বেড়ে ৮১০ টাকা হয়েছে। মোমের মূল্য ৫৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। দেশলাই বাক্সের বাইরের বোর্ড ৩৬ টাকা থেকে বেড়ে ৫৫ টাকা এবং ভিতরের বোর্ড ৩২ টাকা থেকে বেড়ে ৫৮ টাকা হয়েছে। পাশাপাশি কাগজ, সালফার, পটাশিয়াম ক্লোরেট, স্প্লিন্টসেরল দামও ১০ অক্টোবর থেকে বেড়ে গিয়েছে। ফলে আর পুরনো দামে দেশলাই বিক্রি করা সম্ভব হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *