এবারে স্বয়ং দেবাদিদেব মহাদেবকে বেঁধে রেখে বৃষ্টি আনবার পথে হাটলেন দক্ষিন দিনাজপুরের তালমন্দিরা গ্রামের প্রমীলারা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বালুরঘাট :: অনাবৃষ্টি, হাহাকার পরিস্থিতি দক্ষিন দিনাজপুরে। তাই এবারে স্বয়ং দেবাদিদেব মহাদেবকে বেঁধে রেখে বৃষ্টি আনবার পথে হাটলেন গ্রামবাসীরা। বৃষ্টি আসলে তবেই বাধনমুক্ত করা হবে মহাদেবকে, বললেন বাসিন্দারা।অমরনাথে মেঘ ভাঙ্গা বৃষ্টিপাতে যখন আতঙ্কি ত ভক্তরা মহদেবের কাছে বৃষ্টি থামার প্রার্থনা করছেন, তখন অন্যদিকে বৃষ্টির প্রার্থনায় মহাদেবকে বেধে রাখার মত ব্যতিক্রমী রীতি পালনের জোর প্রস্তুতি শুরু হয়েছে দক্ষিণ দিনাজপুরের তপন ব্লকের তালমন্দিরা গ্রামে।

বাসিন্দাদের দাবি, বৃষ্টির প্রার্থনায় ভগবান মহাদেবকে বেধে রাখার এই ব্যতিক্রমী রীতি বহুদিন ধরে চলে আসছে তাদের গ্রামে।

উল্লেখ্য, দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লক মুলত শুখা এলাকা হিসাবেই চিহ্নিত। খরার মরশুমে জলের সমস্যা বরাবর থাকলেও এবারে তা যেন মাত্রাতিরিক্ত পর্যায়ে গিয়ে পৌছেছে। মূলত আদিবাসী এবং তপশীলি জাতি-উপজাতীর বাস এই এলাকায়। যাদের অধিকাংশই কৃষিকাজের উপর নির্ভরশীল।কিন্তু বিগত বেশ কিছুদিন ধরে শুধু তপন ব্লকই নয়, গোটা দক্ষিণ দিনাজপুর জেলাতে পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি না হওয়ায় জলের সমস্যায় একপ্রকার হাহাকার পরিস্থিতি তৈরি হয়েছে। বর্ষার এই মরশুমে বৃষ্টির দেখা না মেলায় একদিকে যেমন পাট গাছ পচানোর জন্য পুকুর বা নয়নজুলিতে পর্যাপ্ত জল নেই। তেমনি অন্যদিকে জমিতে ধানের চারা রোপনের পর বৃষ্টি না হওয়ায় সমস্যায় পড়েছে কৃষকরা।

এমত অবস্থায় তপন ব্লকের তালমন্দিরা গ্রামের কৃষক পরিবারের গৃহবধুরা বৃষ্টির প্রার্থনায় তাদের পূর্ব প্রচলিত রীতিকে অবলম্বন করে দেবাদিদেব মহাদেবকে বেধে রাখার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। এদিন গ্রামের গৃহবধুরা রীতিমত খাকি পোশাক পরে হাতে খেলনা বন্দুক-লাঠি নিয়ে পথে নামলেন মহাদেব বাধন পূজনের অর্থ সংগ্রহ শুরু করতে।তাদের বিশ্বাস ভগবান শিবকে বেঁধে রাখলেই নামবে বৃষ্টি এবং বৃষ্টি নামলে তবেই বাধনমুক্ত করা হবে শিবকে। তালমন্দিরা গ্রামের বাসিন্দা কল্পনা বর্মন, প্রমীলা পাহান ও প্রমীলা বর্মনরা বলেন, জমিতে লাগানো ধানের চারা মরে যাচ্ছে জলের অভাবে।

এরপূর্বে আমরা শিবকে বেধে রেখে বৃষ্টির প্রার্থনা করায় বৃষ্টি হয়েছে। তাই এবারেও আমরা শিবকে বেধে রাখার প্রস্তুতি শুরু করেছি বৃষ্টির প্রার্থনায়।

তাদের সাফ কথা বৃষ্টি না নামা অবধি কোনমতেই দেবাদিদেব মহাদেবকে বাধনমুক্ত করা হবে না। এখন দেখার পূর্ব প্রচলিত রীতি মেনে গ্রামবাসীদের এমন প্রার্থনায় মহাদেব কবে সদয় হন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *