‘গাছ লাগান প্রাণ বাঁচান’ বার্তা নিয়ে দীঘার উদ্যেশ্যে পাড়ি দিলেন জঙ্গলমহলের তিন যুবক

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: ঝাড়গ্রাম :: প্রতিবছর শীত এলেই দীঘায় পর্যটকের ঢল নামে । সেই পর্যটকমহলকে গাছ লাগানো ও জল বাঁচানোর প্রয়োজনীয়তা বোঝাতে  শাল জঙ্গলে ঘেরা অরণ্যসুন্দরী ঝাড়গ্রামের তিন যুবক সাইকেলে করে পাড়ি দিল দীঘার উদ্দেশ্যে । ঝাড়গ্রাম শহরের বাসিন্দা শৈলেন মাহাতো,গোপাল মাইতি ও অমিত মাহাতো সাইকেল নিয়ে রওনা দিয়েছে দীঘার উদ্দেশ্যে । সোমবার ভোরে ঝাড়গ্রাম থেকে লোধাশুলি হয়ে ছয় নম্বর জাতীয় সড়ক ধরে খড়গপুরের চৌরঙ্গী থেকে বেলদা হয়ে তারা পৌঁছাবে দীঘায় ।

যাওয়ার পথেও পথ চলতি মানুষকে গাছ লাগানো ও জল বাঁচানোর পাঠ পড়াবে । তাঁদের কথায় বর্তমান যুগে উন্নয়নের তাগিদে দিনের পর দিন ধ্বংস করা হচ্ছে অরণ্য শহরের সবুজকে । মানুষ প্রয়োজনের তুলনায় অতিরিক্ত জল ব্যবহার করছে । ফলে পরিবেশ তার নিজের ভারসাম্য হারাচ্ছে ।

প্রতিবছরই পর্যটকদের আনাগোনা থাকে দীঘায় । কিন্তু শীতের মরসুমে পর্যটককে পরিপূর্ণ হয়ে যায় সমুদ্র সৈকত দীঘা । রাজ্যের নানা প্রান্ত থেকে শুরু করে দেশ-বিদেশের বহু পর্যটক ভ্রমণে আসে । সেই পর্যটকদেরকে গাছ লাগানো এবং জল বাঁচানোর পাঠ পড়ানোর উদ্দেশ্য নিয়ে তাঁদের এই দীঘা ভ্রমণ । ঝাড়গ্রামের যুবকদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বহু ঝাড়গ্রাম বাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *