চন্দ্রগ্রহণ দেখা যাবে ভারতেও, কখন-কোথায়-কীভাবে দেখবেন, খালি চোখে দেখা যাবে?

নিউজ ডেস্ক  :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: 

৫ মে পৃথিবীর বেশিরভাগ অংশেই দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। ঠিক সেই সময় চাঁদ দিগন্তের উপরে থাকবে। নয়াদিল্লি থেকে যদি দেখার চেষ্টা করা হয়, তাহলে তা আকাশের দক্ষিণ-পূর্ব অংশে দৃশ্যমান হবে।

 

এবার চন্দ্রগ্রহণের পালা, যা ৫ মে হতে চলেছে। এটিও বিশ্বের একটা বড় অংশে দৃশ্যমান হবে। পৃথিবী চাঁদের চেয়ে অনেক বড়, যার মানে প্রাকৃতিক উপগ্রহের থেকে এর ছায়াও অনেক বড়। এই কারণে, সূর্যগ্রহণের চেয়ে চন্দ্রগ্রহণ পৃথিবীর বেশি অংশে দৃশ্যমান হয়। ৫ মে পৃথিবীর বেশিরভাগ অংশেই দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। ঠিক সেই সময় চাঁদ দিগন্তের উপরে থাকবে।

ইন দ্য স্কাই-এর রিপোর্ট অনুসারে, এর মধ্যে অ্যান্টার্কটিকা, এশিয়া, রাশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়া অন্তর্ভুক্ত রয়েছে। পৃথিবী চাঁদের চেয়ে অনেক বড়, যার মানে প্রাকৃতিক উপগ্রহের থেকে এর ছায়াও অনেক বড়।

,মে ,২০২৩  :: গ্রহণ কখন হতে চলেছে?

৫ মে ভারতীয় সময় সন্ধে ৮টা ৪৫ মিনিট থেকে পরের দিন অর্থাৎ ৬ মে সকাল ১টা ০২ সময়কালে চাঁদ পৃথিবীর ছায়ার মধ্য দিয়ে যাবে। এই সময়ের মধ্যেই গ্রহণ দৃশ্যমান হবে।

পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ কী এবং ৫ মে এটিকে কেমন দেখতে লাগবে?

৫ মে যখন গ্রহণ হবে, তখন চাঁদ সূর্যের মতো পৃথিবীর বিপরীতে থাকবে না। এর অর্থ হল, সেখানে এমন একটি আমব্র্যাল বা ছায়া চন্দ্রগ্রহণ হবে না, যা সূর্যের আলো সম্পূর্ণরূপে অবরুদ্ধ হবে। আর্থস্কাই-এর রিপোর্ট অনুযায়ী, ৫ মে গ্রহণের সময় পূর্ণ চাঁদ পৃথিবীর ছাতার দক্ষিণে বা তার অন্ধকার ছায়ায় থাকবে। এর ফলে চাঁদ সম্পূর্ণরূপে অবরুদ্ধ হওয়ার পরিবর্তে তার উজ্জ্বলতা হ্রাস পাবে। তা সত্ত্বেও, চাঁদের বেশিরভাগ চাকতি কিছুটা হলেও আলোকিত হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *