জানুয়ারিতে কলকাতার আন্তর্জাতিক বইমেলা, থিম কান্ট্রি বাংলাদেশ

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এক বছর বন্ধ থাকার পর আবারও হতে যাচ্ছে কলকাতার আন্তর্জাতিক বইমেলা। গতকাল সোমবার ইকোপার্কে বিজয়া সম্মিলনী ও দীপাবলির অনুষ্ঠানে যোগদান শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেন । ২০২১ সালের বইমেলায় বাংলাদেশকে থিম কান্ট্রি করা হয়েছিল। তবে করোনার প্রকোপের কারণে তা আয়োজিত না হওয়ায় ২০২২ সালের বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশই থাকছে।

২০২১ সালের বইমেলা ২৮ জানুয়ারি শুরু হয়ে ৯ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারি পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। এখন কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গ রাজ্যে করোনার প্রকোপ কমে আসায় আগামী বছর বইমেলা আয়োজনের ঘোষণা করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী  জানিয়েছেন, বইমেলা শুরু হবে আগামী ৩১ জানুয়ারি আর শেষ হবে ৭ ফেব্রুয়ারি।

এই বইমেলা ৪৬ বছরে পা দিচ্ছে। ২০২০ সালের বইমেলার থিম কান্ট্রি ছিল রাশিয়া। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে ঘিরে আসন্ন বইমেলার থিম কান্ট্রি করা হয়েছে বাংলাদেশকে। বইমেলা উৎসর্গও হবে বঙ্গবন্ধুর নামে। ২০২০ সালে বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন তৈরি হয়েছিল শান্তিনিকেতনের বাংলাদেশ ভবনের আদলে।

এই প্যাভিলিয়নে ঠাঁই পেয়েছিল বাংলাদেশের ৪১টি প্রকাশনা সংস্থা। আসন্ন বইমেলায়ও বাংলাদেশকে নিয়ে নানা অনুষ্ঠানের আয়োজন থাকবে। এ ছাড়া নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মজয়ন্তী বর্ষ এবং প্রখ্যাত চিত্রপরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষকে ঘিরেও নানা অনুষ্ঠানের আয়োজন থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *