তৃনমূল শ্রমিক সংগঠনের প্রায় ৭২ জন শ্রমিক বেসরকারি কারখানার গেটের সামনে অবস্থান বিক্ষোভে বসে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কাঁকসা :: সোমবার ০১,এপ্রিল :: সোমবার সকাল ৮টা থেকে শ্রমিক বিক্ষোভের জেরে উত্তাল কাঁকসার বাঁশকোপা শিল্পতালুকের এক বেসরকারি কারখানার গেটের সামনে।
এদিন তৃনমূল শ্রমিক সংগঠনের প্রায় ৭২ জন শ্রমিক ওই বেসরকারি কারখানার গেটের সামনে অবস্থান বিক্ষোভে বসে।

৩০ দিন কাজ চাই তা না হলে আমরণ অনশনে বসার পাশাপাশি কারখানার গেটে আত্মহত্যা করার হুঁশিয়ারি দেন শ্রমিকরা। শ্রমিকদের অধিকাংশই তপশিলি জাতি এবং উপজাতি।শ্রমিকদের বিক্ষোভের জেরে উত্তেজনা ছড়ায় কারখানার গেট চত্বরে। শ্রমিকদের অভিযোগ আগেও তারা কাজের দাবিতে বিক্ষোভ দেখিয়েছিলেন।

তাঁদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল গত বছর ডিসেম্বর থেকে এই বছর ফেব্রুয়ারী পর্যন্ত মাসে ১৫ দিন কাজ দেওয়া হবে । ফেব্রুয়ারী পার হয়ে মার্চ মাস পর করে এবার এপ্রিল মাসে পড়েছে। কিন্তু এখনো কাজ পাওয়া যায় নি। শ্রমিকদের অভিযোগ এখন কারখানা কতৃপক্ষ তাদের বলছে এখনো রোটেশনে অর্থাৎ ১৫ দিন কাজ করতে হবে ।

ইউনিয়নভুক্ত শ্রমিকদের অভিযোগ ভিন রাজ্য থেকে শ্রমিক আসছে লাগাতার ভাবে এবং মিল চলছে কিন্তু তাদের ৩০ দিন কাজ দেওয়া হচ্ছে না , বলা হচ্ছে এখনো নাকি কারখানার অবস্থা খারাপ। এপ্রিলের প্রথম দিন থেকেই তাই ৩০ দিনের কাজের দাবিতে শ্রমিকেরা বিক্ষোভে বসে।

শ্রমিকদের অভিযোগ এমনিতেই বেতন কম , তার উপরে ১৫ দিন কাজ পেলে সেই টাকায় তাদের সংসার চালাতে সমস্যায় পড়তে হয়।তাই হয় কারখানা কর্তৃপক্ষ কাজ দেবে না হলে তাদের মৃতদেহ উঠাবে। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় কাঁকসা থানার পুলিশ। যদিও এই বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *