প্রতিরক্ষা সুত্রে ভারতের নজর এখন চিনের দিকে – জেনারেল বিপিন রাওয়াত

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, পাকিস্তানের চেয়ে বেশি বিপদ এখন চীন। ভারতের প্রতিরক্ষা নজর এখন তাই পাকিস্তানের দিক থেকে সরে চীনকেন্দ্রিক হয়ে দাঁড়িয়েছে। রাজধানীতে এক অনুষ্ঠানে এই মন্তব্য করে তিনি বলেন, এই কারণে গত বছর থেকে পূর্ব লাদাখসহ হিমালয়ের কোলজুড়ে লাখো সেনা ও সমরাস্ত্রের যে সমাবেশ হয়েছে, বহুদিন তা সেখান থেকে সরানো যাবে না।

গত বছরের জুন মাসে পূর্ব লাদাখের গালওয়ানে দুই দেশের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) অবস্থানের বিষয়ে দুই দেশের বাহিনী এখনো একমত হতে পারেনি। দুই দেশের সেনাদের মধ্যে ১৩টি বৈঠকেও এর মীমাংসা হয়নি। বিশ্বাসের ঘাটতিই এর কারণ বলে তিনি মনে করেন। ওই সংঘর্ষের পর থেকেই প্রতিরক্ষার নজর পাকিস্তানের দিক থেকে সরে চীন সীমান্তে প্রাধান্য পেয়েছে।

চীনের দিক থেকে বেশি বিপদের আশঙ্কায় ভারত হিমালয়ের পাদদেশে অবকাঠামো জোরদার করার দিকে বেশি নজর দিয়েছে। ওই অঞ্চলে সড়ক সংযোগ আধুনিক ও প্রশস্ত করার কাজ হাতে নিয়েছে সরকার। সড়ক প্রশস্ত করতে গেলে হিমালয়ের প্রকৃতির যে বিপুল ক্ষতি হবে, তা রুখতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পরিবেশবাদীরা। এই মামলার শুনানিতে বৃহস্পতিবার ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশের নিরাপত্তা উপেক্ষা করার নয়। সীমান্ত সুরক্ষিত রাখতে হিমালয়ের এই অঞ্চলের সড়ক এতটাই প্রশস্ত করা প্রয়োজন, যাতে ‘ব্রহ্মস’-এর মতো ক্ষেপণাস্ত্র সীমান্তে নিয়ে যাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *