বঙ্গোপসাগরে ক্রমেই ঘনীভূত হচ্ছে নিম্নচাপ।

নিজস্ব সংবাদদাতা :: দীঘা :: পূর্ব মেদিনীপুর : :: সংবাদ প্রবাহ ::  বঙ্গোপসাগরে ক্রমেই ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। যার প্রভাবে কলকাতা তথা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মঙ্গলবার সকাল থেকেই আকাশের মুখ ভার। বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। উত্তাল হয়ে উঠেছে সমুদ্র।

Õবইছে ঝোড়ো হাওয়া। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েকদিন দুর্যোগ আরও বাড়তে পারে। মুখ্যমন্ত্রীর নির্দেশে পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে জেলা প্রশাসন। উপকূলীয় এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপটি তৈরি হয়েছে মঙ্গলবার সন্ধ্যায় সেটির অবস্থান ছিল ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায়।

সেখানে যথেষ্ট শক্তি বাড়িয়েছে এই নিম্নচাপ। ক্রমেই তা পরিণত হবে গভীর নিম্নচাপে। তারপরেই তা ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে বলে জানা গেছে। এই নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ১০ থেকে ১১ অগাস্ট ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মুষলধারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং কলকাতা। উপকূলে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। বাংলার উপকূলবর্তী এলাকায় নিম্নচাপের সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে নিম্নচাপের প্রাক্কালে ক্রমশ উত্তাল হয়ে উঠছে দীঘার সমুদ্র। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই মেদিনীপুরেই। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্রস্নানেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। দিঘায় পর্যটকদের সতর্ক করতে মাইক নিয়ে প্রচার শুরু করেছে প্রশাসন। দিঘায় গতকাল সকাল থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টি। তার উপর পূর্ণিমার ভরা কটালে জলোচ্ছ্বাসের সম্ভাবনাও রয়েছে। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *