বাণিজ্যিক আমদানি রপ্তানির ক্ষেত্রে মিশ্র প্রভাব পরল মালদহের মহদিপুর ভারত বাংলাদেশ আন্তর্জাতিক স্থল বন্দরে।

কুমার মাধব :: সংবাদ প্রবাহ :: মালদা :: বাংলাদেশের সাম্প্রদায়িক অরাজকতা ঘিরে উত্তাল দুই দেশের রাজ্য রাজনীতি। প্রতিবাদের ঝড় উঠেছে এই দেশের বিভিন্ন রাজ্য জুড়ে। ইতিমধ্যে ঘটনার প্রতিবাদ জানিয়ে এই রাজ্যের মালদা জেলা জুড়ে বিভিন্ন ধর্মীয় এবং রাজনৈতিক সংগঠনগুলির পক্ষ থেকে আন্দোলন সংগঠিত করা হয়েছে। ঠিক এমন পরিস্থিতিতে দুই দেশের বাণিজ্যিক আমদানি রপ্তানির ক্ষেত্রে মিশ্র প্রভাব পরল মালদহের মহদিপুর ভারত বাংলাদেশ আন্তর্জাতিক স্থল বন্দরে। ইতিমধ্যেই স্থলবন্দরে বাড়ানো হয়েছে নিরাপত্তা।

এই বিষয়ে মহদীপুর সিএনএফ এজেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন এর সম্পাদক ভূপতি মন্ডল জানান, বাংলাদেশের ঘটনার জেরে মহদীপুর আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে বাণিজ্যিক ক্ষেত্রে সেই রকম ভাবে কোনো প্রভাব পড়েনি। তবে প্রতিদিন মহদীপুর স্থলবন্দর দিয়ে বাংলাদেশ হাজারেরও বেশি চালক এবং সহ চালক বাংলাদেশে পণ্য নিয়ে যায়।

বাংলাদেশের সাম্প্রদায়িক অরাজকতার কারণে তাদের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি হয়েছে। সংগঠনের পক্ষ থেকে তাদের সচেতন এবং সর্তকতা ভাবে যাওয়ার জন্য প্রচার অভিযান শুরু হয়েছে। তার পাশাপাশি বাংলাদেশের এই ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করেছেন তিনি।অন্যদিকে এই বিষয়ে মহদীপুর এক্সপোর্ট অ্যাসোসিয়েশন এর কার্যকরী সভাপতি ফজলুল হক জানান, এখানে সকলে ব্যবসা করতে আছেন ব্যবসায়ী তাদের ধর্ম। বাংলাদেশের ঘটনা স্থলবন্দর দিয়ে রপ্তানির ক্ষেত্রে কোন প্রভাব পড়েনি।

অন্যদিকে এই বিষয়ে রপ্তানিকারক উত্তম ঘোষ বাংলাদেশের ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করে জানান ব্যবসা-বাণিজ্যে কোন প্রভাব না পড়ল একটা আতঙ্কের সৃষ্টি হয়েছে স্থলবন্দরে। এদিকে বাংলাদেশের সাম্প্রদায়িক অরাজকতার কারণে মহদীপুর স্থলবন্দরে বিএসএফ টহলদারি বাড়ানো হয়েছে। পণ্য রপ্তানি করতে বাংলাদেশের যাওয়ার সময় এবং পণ্য রপ্তানি করে আসার পর সেই গাড়িগুলির নিরাপত্তা খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *