বিজেপির গুরুত্বপূর্ণ পদ হারালেন বরুণ ও মানেকা গান্ধী

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: বিজেপি’র জাতীয় নির্বাহীর পদ থেকে বাদ পড়েছেন বরুণ গান্ধী এবং তার মা মানেকা গান্ধী। একইসঙ্গে হরিয়ানার সংসদ সদস্য রাও ইন্দ্রজিৎ সিংহ ও চৌধরি বীরেন্দ্র সিংহও বাদ পড়েছেন এ তালিকা থেকে। উত্তর প্রদেশের লাখিমপুর খিরিতে গাড়িচাপা দিয়ে কৃষক হত্যার ঘটনায় বরুণ টুইট করার পর এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যদিও বিজেপি বলছে, এ পরিবর্তন স্বাভাবিক।

গত রোববার উত্তর প্রদেশের লাখিমপুর খিরিতে কৃষকদের চাপা দেয় বিজেপির মন্ত্রী অজয় মিশ্রের গাড়ি। ওই সময় গাড়িতে অজয় মিশ্রের ছেলে আশিষ মিশ্র ছিলেন বলে ভিডিওতে দেখা গেছে। বিজেপির একমাত্র নেতা হিসেবে এই ঘটনার সমালোচনা করেন বরুণ গান্ধী।ওই ঘটনাকে খুন আখ্যা দিয়ে বরুণ গান্ধী জবাবদিহি দাবি করেন। মঙ্গলবার কৃষকদের পেছন দিয়ে চাপা দেওয়ার একটি ভিডিও তিনি পোস্ট করেন। তিনি বলেন, আত্মা কাঁপিয়ে দিতে যথেষ্ট।

বিজেপি সূত্রের  খবরে বলা হয়, মূলত উত্তরপ্রদেশের নির্বাচনের কথা মাথায় রেখেই জাতীয় নির্বাহীর নতুন তালিকা প্রকাশ করেছে বিজেপি। নতুন জাতীয় নির্বাহীর তালিকায় উত্তরপ্রদেশ থেকেই ১৩ জন সদস্য নেওয়া হয়েছে। সব মিলিয়ে উত্তরপ্রদেশের প্রতিনিধিদের সংখ্যাটি প্রায় ৪০-এর কাছাকাছি।

বুধবার ওই ঘটনার আরেকটি পরিষ্কার ভিডিও টুইট করে বরুণ গান্ধী বলেন শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের পেছন দিয়ে চাপা দেওয়ার ‘ক্রিস্টাল ক্লিয়ার ভিডিও’। নিরীহ কৃষকদের রক্তের জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানান তিনি। এছাড়াও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি দিয়ে ওই ঘটনায় সিবিআই তদন্ত এবং নিহত কৃষকদের পরিবারকে এক কোটি টাকা  ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানান বরুণ গান্ধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *