বিরল প্রজাতির ‘কুমির মাছে’র দেখা মিলল ডায়মন্ডহারবারের খালে

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: ভাঙ্গর :: বিরল প্রজাতির ‘কুমির মাছে’র দেখা মিলল ডায়মন্ডহারবারের খালে। বৃহস্পতিবার লেনিননগরের ঘাটে বিশালাকার একটি ‘কুমির মাছ’ দেখতে পাওয়া যায়। চলতি কথায় একে ‘কুমির মাছ’ বললেও, এর পোশাকি নাম অ্যালিগেটর গার। একে ‘জীবন্ত জীবাশ্ম’ও বলা হয়ে থাকে। এর কারণ পৃথিবীতে এমন অনেক প্রাণী আছে, যেগুলি সুদূর অতীতে জন্ম নিয়েছে। তারপর কোনও পরিবর্তন ছাড়াই এখনও টিকে রয়েছে।

কিন্তু তাদের সমসাময়িক প্রাণীরা ইতিমধ্যেই বিলুপ্ত হয়ে গিয়েছে। তাই এধরনের প্রাণীদের ‘জীবন্ত জীবাশ্ম’ বলা হয়ে থাকে। অ্যালিগেটর গার যার মধ্যে অন্যতম। এখনও পর্যন্ত অ্যালিগেটর গারের যেসব ফসিল খুঁজে পাওয়া গিয়েছে, সেগুলির বয়স প্রায় ১০ কোটি বছর বলেই ধারণা বিজ্ঞানীদের।এই অ্যালিগেটর গারদের দেখতে অনেকটা কুমিরের মত হয়। সেকারণেই এদের ‘কুমির মাছ’ বলা হয়। এর আঁশ খুবই শক্ত হয়। আর মাছটি বহু দাঁত বিশিষ্ট হয়।

এই অ্যালিগেটর গার শিকারী মাছ বলেই পরিচিত৷ কারণ জলে থাকা ছোট ছোট মাছেদের শিকার করে খায় এই মাছ। এখন ডায়মন্ডহারবারের খালে এই মাছ কী করে এল, তা নিয়েই উদ্বিগ্ন এলাকাবাসী। ‘কুমির মাছ’ দেখতে এদিন খালের ঘাটে ভিড় জমান ছেলে-বুড়ো সকলেই। কাউকে কাউকে আবার ক্যামেরাবন্দি করতে দেখা যায় মাছটিকে। অনেকে মনে করছেন, যেহেতু খালটি নদীর সঙ্গে সংযুক্ত। তাই কোনওভাবে হয়তো নদী থেকেই এই মাছ খালে ঢুকে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *