বিশ্ব বণ্যপ্রাণ দিবসে পশু পাখি দত্তক ৪ যুবক যুবতির

উদয় ঘোষ :: সংবাদ প্রবাহ :: বর্ধমান :: আজ ৪ ডিসেম্ভর বিশ্ব বণ্যপ্রাণ দিবস উপলক্ষে পূর্ব বর্ধমানের ৪ যুবক যুবতি ৪টি বন‍্য পশু পাখিকে দত্তক নেয়। এদিন সন্দীপন সরকার, রুপাঞ্জন ঘোষ , সত্যজিৎ ঘোষ ও অদিতি দাস যথাক্রমে ১টি হেজহগ, ২টি বার্ডগেরিজার , ১টি জাভা স্প্যারো দত্তক নেন।

আলিপুর চিরিয়াখানার অতিরিক্ত ডিরেক্টার পার্থ দেবনাথ এদিন ৩ জনের হাতে পশুপাখি দত্তকের সার্টিফিকেট তুলে দেন। তিনি জানান, এই ৪ জন ১ বছরের জন্য দত্তক নিয়েছেন। তরুণদের এইভাবে বন‍্যপ্রাণীকে ভালোবেসে এগিয়ে আসার জন্য কুর্ণিশ, ভবিষ্যতেও হয়ত অনেকে তাদের দেখে এগিয়ে আসবে।

প্রসঙ্গত সত্যজিৎ ঘোষ অসুস্থ থাকায় এদিন তিনি চিরিখানায় আসতে পারেননি সশরীরে। দত্তক নেওয়া হেজহগ আদতে সজারুর মতন দেখতে ১বন‍্যপ্রাণী, জাভা স্প্যারো ও বার্ডগেরিজার চড়ুই পাখির মত লুপ্তপ্রায় বন‍্যপ্রাণী । দত্তক গ্রহিতাদের নাম লেখা বোর্ডও এদিন টাঙানো হয় তাদের খাঁচার সামনে যাতে অন্যরা দেখে উদ্বুদ্ধ হয়।

দত্তক নেওয়া যুবক সন্দীপন সরকার, রুপাঞ্জন ঘোষরা বলেন মানুষ যেমন কাউকে দত্তক নিয়ে তাদের ভবিষ্যতের অবলম্বন করে, ঠিক তেমনই তারা এই ৪টি পশু পাখিকে দত্তক নিয়ে বার্তা দিতে চান বাস্তুতন্ত্রের তথা পরিবেশের ভবিষ্যতের অবলম্বন বন‍্যপ্রাণীরা। তাই তাদের দত্তক নিয়ে বার্তা দিতে চান তাদের আগলে রেখে যত্নে বাঁচিয়ে রাখার দায়িত্ব তাদের সকলেরই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *