সমুদ্র – নদী উপকূল এলাকা থেকে শহরতলির বিভিন্ন এলাকা জলমগ্ন , ব্যাহত জনজীবন গোটা দক্ষিণ ২৪ পরগনাতে ।।

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: দঃ ২৪ পরগনা :: রবিবার থেকে টানা বৃষ্টির জেরে বিস্তীর্ন এলাকায় জমেছে জল। উপকূল এলাকা গুলির পাশাপাশি জেলার শহরতলির বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়ায় সাধারণ জনজীবন ব্যাহত হয়েছে। দুর্বল নিকাশি ব্যবস্থায় সমস্যার জেরে ডায়মন্ড হারবার, সোনারপুর, বারুইপুর, মহেশতলার বিভিন্ন এলাকা এখনও জলবন্দী। এই বৃষ্টির জেরে সুন্দরবন ও গ্রাম্য এলাকাগুলোতে চাষের জমিও জলমগ্ন হয়েছে। সুন্দরবনের সাগর, নামখানা, কাকদ্বীপ এবং বিভিন্ন দ্বীপে জলজমে থাকলেও বাঁধভাঙার কোন খবর পাওয়া যায়নি।

তবে, বারুইপুর পুরসভার পঞ্চানন তলা থেকে অক্ষয় সংঘ পর্যন্ত ৪ নম্বর ওয়ার্ড এবং ১৪ নম্বর ওয়ার্ড, ১৩ নম্বর ওয়ার্ডের মাস্টারপাড়া, মদাররাট-বাদামতলা মোড়ের বিস্তৃর্ন এলাকা জলে ডুবে। এমনকি মল্লিকপুর, হরিহরপুর, শিখরবালি-১,২ গ্রামপঞ্চায়েত কিছু এলাকাও জলমগ্ন৷ রাজপুর-সোনারপুর পুরসভার বৈকুন্ঠপুর, নরেন্দ্রপুর, সুভাষগ্রাম স্টেশন, সুভাষ পার্ক, নন্দন কলোনি, মিশনপল্লী, গ্রিনপার্ক সহ বহু এলাকাতেই হাঁটু সমান জল জমে রয়েছে।

একই ছবি মহেশতলা পুরসভার ২৩, ২৪, ২৫, ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডে এবং ডায়মন্ড হারবার পুরসভার ১, ৫, ১০ ও ১১ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকা। এমনকি ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ হাসপাতালের সামনে জল জমে থাকায় ভোগান্তির মুখে পড়েছেন রোগী ও তাঁর আত্মীয়রা।

আবহাওয়া দফতর আগামী ২৪ ঘন্টাতেও এই জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। ফলে উপকূল ও দ্বীপাঞ্চলের বহু এলাকা নতুন করে জলমগ্ন হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। অন্যদিকে খারাপ আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার পরই সমুদ্রে মাছ ধরতে যাওয়া ট্রলারগুলিকে অনেক আগেই ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল মৎস্য দফতর পক্ষ থেকে। ইতিমধ্যেই কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জ, পাথরপ্রতিমা ও রায়দিঘির ঘাটে ফিরছে ট্রলারগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *