৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে ভাঙ্গন কবলিত ঘোড়ামারা দ্বীপে প্রায় ১০০০ পরিবারকে ত্রাণ

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: ঘোড়ামারা :: ৭৫ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে সুন্দরবনের ভাঙ্গন কবলিত ঘোড়ামারা দ্বীপে ত্রাণ নিয়ে পৌঁছালো একটি স্বেচ্ছাসেবী সংগঠন। স্বেচ্ছাসেবী সংগঠনের প্রায় ১০০০জন পরিবারের হাতে ত্রাণ তুলে দিলো । প্রতিনিয়ত ভাঙ্গনের কারণ একটু একটু করে ক্ষয় হচ্ছে ঘোড়ামারা দ্বীপ। ঘূর্ণিঝড় ইয়াসে কার্যত ঘোড়ামারা দ্বীপের বেশ কিছুটা অংশ নদী গর্ভে বিলীন হয়ে গিয়েছে।

একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ে নদীর নোনা জলে নষ্ট হয়েছে বিঘার পর বিঘা চাষের জমি। নদীর নোনা জলে চাষযোগ্য জমির উর্বরতা হারিয়ে গিয়েছে। জীবন জীবিকা নেই দ্বীপের অধিকাংশ মানুষই ভিটে মাটি ছেড়ে পাড়ি দিয়েছে ভিন্ন রাজ্যে। দিন আনা দ্বীপ বাসীরা প্রতিনিয়ত লড়াই চালিয়ে যাচ্ছে। ভাঙন কবলিত ঘোড়ামারা দ্বীপের মানুষে পাশে এসে দাড়ালো স্বেচ্ছাসেবী সংগঠন।

স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রীক পেয়ে খুশি দ্বীপবাসি।দ্বীপ বাসীর আবেদন এই ভাঙ্গন কবলিত দ্বীপের কথা ভাবুক রাজ্য সরকার।যে ভাবে ভাঙ্গন গ্রাস করছে ঘোড়ামারা দ্বীপকে যদি রাজ্য সরকার কোনো উদ্যোগ না নেয়া তা হলে কয়েক বছরের মধ্যেই নদী গর্ভে বিলীন হয়ে যাবে। সংগঠনের পক্ষ থেকে এই দিন দ্বীপ বাসীদের ত্রাণের পাশা পাশি জাতীয় পতকা তুলে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *