BREAKING NEWS :: পুনের সেরাম ইনস্টিটিউট এ বিধ্বংসী আগুন – দমকলের ১০ টি ইঞ্জিন এলেও নিয়ন্ত্রণে নয় আগুন

আনন্দ মুখোপাধ্যায় :: সংবাদ প্রবাহ টিভি :: ২১শে জানুয়ারি ::কোলকাতা ::

আগুন

লাগার ঘটনা ঘটেছে সেরাম ইনস্টিটিউটের একটি নির্মাণাধীন ভবনে । তবে এতে তাদের কোভিশিল্ড টিকা তৈরিতে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছে সেরাম ইনস্টিটিউট।একটি সূত্রের খবরে বলা হয়েছে, আগুন নেভাতে সেখানে ব্যাপক প্রচেষ্টা চালানো হচ্ছে।

মৃত পাঁচ জন

পুনে শহরে ১০০ একরের বেশি জায়গাজুড়ে

অবস্থিত বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার টিকা প্রস্তুতে চুক্তি করেছে সেরাম।যদিও সংস্থার তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে ভ্যাকসিন।

ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের ১০টি ইঞ্জিন। আগুন এখন নিয়ন্ত্রণে আসেনি বলে খবর। তবে প্রশাসনিক ভবন অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে। আগুন লাগা অংশে এক ব্যক্তি এখনও আটকে আছে বলে খবর।

জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে হঠাৎই আগুন লাগে সেরাম ইন্সস্টিটিউটের একটি অংশে। মুহূর্তেই সেই আগুন ছড়িয়ে পড়ে। ফলে আতঙ্ক ক্রমেই বাড়তে থাকে। তবে, আশার কথা হল, যে জায়গাটিতে ভ্যাকসিন তৈরি হচ্ছে, তার ধারেকাছেও পৌঁছতে পারেনি আগুন। বিরাট বড় এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে সেরাম ইন্সস্টিটিউট। তারই একটি অংশে আগুন লাগে। কিন্তু সেখান থেকে ভ্যাকসিন তৈরির জায়গা অনেকটাই দূরে। ফলে সেখানে আগুনের কোনও আঁচই এসে পড়েনি।

পুনের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত মঞ্জরি নামের একটি ভবনে এ আগুনের সূত্রপাত। যেখানে টিকা প্রস্তুত করা হচ্ছে সেখান থেকে এর দূরত্ব খুব বেশি নয়। সেরাম ইনস্টিটিউটের টিকা তৈরির সক্ষমতা বাড়াতে আরও আট থেকে নয়টি ভবন তৈরির কাজ চলছে।

নির্মাণাধীন একটি ভবন থেকে বিশাল ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা বলেন, ভবনের মধ্যে চারজন লোক আটকা পড়েছিল। এর মধ্যে তিনজনকে উদ্ধার করা হয়েছে।আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তবে তা নির্মাণকাজের সঙ্গে সংশ্লিষ্ট হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *