সংবাদপ্রবাহ টিভি ডেস্ক :: ৩১শে জানুয়ারি :: কোলকাতা ::

আবার নিহত গান্ধীজি 

 

 

যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার সিটি অব ডেভিসের পার্কে স্থাপিত ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ভাস্কর্য ভাঙচুর করা হয়েছে। ৬ ফুট উচ্চতা ও ২৯৪ কেজি ওজনের ব্রোঞ্জের ওই ভাস্কর্যটির গোড়ালি থেকে কেটে ফেলা হয়েছে। সেই সঙ্গে ভাস্কর্যের মাথার একাংশ ভেঙে ফেলা হয়েছে। 

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে মোদী সরকার।  শনিবার ভারতীয় বিদেশ মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ২৮ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার ডেভিস শহরের সেন্ট্রাল পার্কে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। ঘটনার তীব্র নিন্দা করছে ভারত। ২০১৬ সালে ওই মূর্তি ডেভিস শহরকে উপহার দিয়েছিল ভারত সরকার।’
পাশাপাশি, বিষয়টি মার্কিন স্বরাষ্ট্র দফতরের গোচরে এনে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত এবং দোষীদের উপযুক্ত শাস্তির জন্য আবেদন জানিয়েছে ওয়াশিংটনের ভারতীয় দূতাবাস। 
এদিকে আমেরিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে শোক প্রকাশ করে জানানো হয়েছে, এই পদক্ষেপ কোনও মতেই গ্রহণযোগ্য নয় এবং দোষীদের বিরুদ্ধে যত তাড়াতাড়ি সম্ভব আইনি পদক্ষেপ করার আশা প্রকাশ করা হয়েছে।
কেন্দ্রীয় বিদেশ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, স্যান ফ্রান্সিসকোয় ভারতীয় কনস্যুলেট জেনারেল বিষয়টি পৃথক ভাবে ডেভিস প্রশাসন ও স্থানীয় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ বিভাগের সামনে তুলে ধরেছে এবং ঘটনার অনুসন্ধান প্রক্রিয়া শুরু হয়েছে। গান্ধীমূর্তি ভাঙচুরের ঘটনায় গভীর শোক প্রকাশ করে পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছেন ডেভিস শহরের মেয়র।
বিবৃতিতে আরও বলা হয়েছে, স্থানীয় ভারতীয় সমাজ ও সংগঠনগুলিও গান্ধীমূর্তি ভাঙচুরের ঘটনার কড়া সমালোচনা করেছে।
উল্লেখ্য, ২০১৬ সালে ওই ভাস্কর্য উপহার দেয় ভারত। সেই সময় পার্কে ভাস্কর্য বসানোর বিরোধীতা করে বিক্ষোভে করেছিলেন কিছু মানুষ। এছাড়াও ক্যালিফোর্নিয়ার একটি সংখ্যালঘু সংগঠনও ওই ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে। পরে ভোটাভুটি করে ওই ভাস্তর্য স্থাপন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here