নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: কোলকাতা  :: দীপাবলির আগের দিন থেকেই কমতে শুরু করেছে পেট্রোল ডিজেলের দাম। খুব খতিয়ে দেখলে দেখা যাচ্ছে বিজেপি শাসিত ১৫টি রাজ্য এবং ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলে পেট্রোল-ডিজেলের দাম ১০০ টাকার নীচে নেমে গিয়েছে। কিন্তু বাংলা সহ একাধিক অবিজেপি রাজ্যে এখনও ভ্যাট কমানো হয়নি। যার জেরে দাম ১০০ টাকার নীচে নামছে না। এই নিয়ে জোর শোরগোল পড়ে গিয়েছে দেশে।

আকাশ ছোঁয়া পেট্রোল-ডিজেলের দাম থেকে কিছুটা হলেও রেহাই পেয়েছে আম জনতা। দীপাবলির আগেই মোদী সরকার এক্সাইস ডিউটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । একাধিক রাজ্য সরকার তারপরেই  ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেয়। তার জেরে একাধিক রাজ্যে পেট্রোল-ডিজেলের দাম ১০০ টাকার নীচে নেমে গিয়েছে। দীপাবলির আগের দিন থেকেই দেশে জ্বালানি তেলের দাম কমতে শুরু করেছে। তাতে বেশ খুশির হাওয়া গোটা দেশে।

কেন্দ্র এক্সাইস ডিউটি কমালেও এখনও অবিজেপি একাধিক রাজ্য এখনও পর্যন্ত পেট্রোল ডিজেলের দামের উপর ভ্যাট কমায়নি। সেই তালিকাও প্রকাশ করেছে রাজ্য। তাতে বাংলার নামও রয়েছে। ২২টি রাজ্য ভ্যাট কমালেও ১৪টি রাজ্য এখনও ভ্যাট কমায়নি পেট্রোল-ডিজেলের দামের উপরে। যে রাজ্য গুলি এখনও ভ্যাট কমায়নি সেই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মেঘালয়, কেরল, আন্দামান ও নিকোবর, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, পাঞ্জাব এবং রাজস্থান। এই তালিকায় মেঘালয় ছাড়া বাকি সব রাজ্য অবিজেপি শাসিত।