সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: অবশেষে নিজের ডেরায় ফিরল কুলতলিতে ত্রাস ছড়ানো দক্ষিণ রায় । বুধবার সকাল ৭টা নাগাদ তাকে সুন্দরবনের ধূলিভাসানির জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলে বনদপ্তর সূত্রে খবর। আপাতত সুস্থ থাকায় পূর্ণবয়স্ক পুরুষ বাঘটিকে ডেরায় পাঠানোর সিদ্ধান্ত নেন বনকর্মীরা। বুধবার সকাল ৭টা নাগাদ জাল খুলে দিতেই নদীতে ঝাঁপিয়ে পড়ে দক্ষিণরায়।

তারপর নদী সাঁতরে ফিরে যায় তার পুরনো আস্তানায়। হাঁফ ছেড়ে বাঁচলেন স্থানীয় মানুষ থেকে বনকর্মী – সকলেই। তবে বাঘটির উপর নজরদারি চলবে বলে জানা গিয়েছে বনদপ্তর সূত্রে।গত টানা ৬ দিন ধরে সুন্দরবনের কুলতলি এলাকায় ত্রাস ছড়ানোর পর মঙ্গলবার সকালে বনদপ্তরের ছোঁড়া ঘুমপাড়ানি গুলিতে কাবু করা হয় বাঘটিকে।

খাঁচায় ঢোকানোর পরও দরজা খোলা থাকায় খাঁচা থেকে ফের বেরিয়ে যায় সে। বেশ কিছুক্ষণ তার গতিবিধির দিকে নজর রেখে আবার ঘুমপাড়ানি গুলি ছুঁড়ে তবে বাঘকে খাঁচাবন্দি করা হয়।

এরপর তাকে ঝড়খালি চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। একদিন বনি ক্যাম্পে রেখে রয়্যাল বেঙ্গল টাইগারের শারীরিক পরীক্ষা করেন চিকিৎসকরা। বাঘের নখ-দাঁত সবই পরীক্ষার করার পর স্বাভাবিক থাকায় তাকে জঙ্গলে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বনদপ্তর।তবে তাকে ধরে ঘরে ফেরানোর পদ্ধতি এত সহজ ছিল না মোটেই।

আচমকা লোকালয়ের দিকে এসে গত কয়েকদিনে যেভাবে কুলতলি এলাকায় দাপিয়ে বেড়িয়েছে দক্ষিণরায়, তাতে বেশ চিন্তিত ছিলেন বনকর্মীরাও। অবশেষে বুধবার নিজের ডেরায়, ধূলিভাসানির জঙ্গলে ফিরল দক্ষিণরায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here