কেন্দ্রের পরে বিজেপি ও এনডিএ শাসিত ৯ রাজ্যে পেট্রোল ও ডিজেলের মূল্য হ্রাস

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার পেট্রোলে লিটার পিছু ৫ টাকা এবং ডিজেলে লিটার পিছু ১০ টাকা শুল্ক কমানোর পরে নয় বিজেপি ও এনডিএ শাসিত রাজ্যও সেই পথে হাঁটল। যদিও এক্ষেত্রে এখনও অবস্থান জানায়নি কেন্দ্রের সব থেকে বড় বিরোধী বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার। তবে শাসকদলের লোকের এর ব্যাখ্যাও দিয়েছেন।

কেন্দ্রের ঘোষণার পরেই অসমের বিজেপি সরকার পেট্রোল ও ডিজেলে লিটার পিছু ৭ টাকা করে ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। এব্যাপারে টুইট করেছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। কর্নাটকের মুখ্যমন্ত্রী টুইট করে জানিয়েছেন পেট্রোল ও ডিজেলে তারাও লিটার পিছু ৭ টাকা করে ভ্যাট কমাচ্ছেন। কর্নাটকের মুখ্যমন্ত্রী বলেছেন, এর জন্য তাদের রাজকোষে প্রায় ২১০০ কোটি টাকার ক্ষতি হবে।

গোয়ার মুখ্যমন্ত্রী টুইট করে জ্বালানির লিটার পিছু ৭ টাকা করে হ্রাস করার কথা জানিয়েছেন। ত্রিপুরার মুখ্যমন্ত্রীও টুইট করে পেট্রোল ও ডিজেলের লিটার পিছু ৭ টাকা করে হ্রাস করার কথা জানিয়েছেন। মনিপুরের বিজেপি মুখ্যমন্ত্রীও পেট্রোল ও ডিজেলে লিটার পিছু ৭ টাকা করে মূল্য হ্রাসের কথা জানিয়েছেন।

উত্তর প্রদেশ সরকার পেট্রোলে সাত টাকা এবং ডিজেলে ১ টাকা ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। যার জেরে ওই রাজ্যে দুই জ্বালানিতেই ১২ টাকা করে মূল্য হ্রাস হচ্ছে। তবে উত্তরাখণ্ডের বিজেপি মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি পেট্রোলে লিটার পিছু ২ টাকা হ্রাস করার কথা জানিয়ে টুইট করেছেন। হিমাচল প্রদেশের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী জানিয়েছেন পেট্রোল ও ডিজেলের মূল্য হ্রাসের কথা তিনি শীঘ্রই ঘোষণা করবেন।

বুধবার কেন্দ্রীয় সরকার পেট্রোল ও ডিজেলে যথাক্রমে ৫ ও ১০ টাকা শুল্ক হ্রাসের সিদ্ধান্তের কথা জানানোর পরে তা এদিন সকাল থেকে কার্যকরী হয়েছে। কলকাতায় পেট্রোলের দাম কমেছে লিটার পিছু ৫.৮২ টাকা। দাম গিয়ে দাঁড়িয়েছে লিটার পিছু ১০৪.৬৭ টাকা। অন্যদিকে ডিজেলে লিটার পিছু কমেছে ১১.৭৭ টাকা। দাম গিয়ে দাঁড়িয়েছে ৮৯.৭৯।

অন্যদিকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, দিওয়ালিতে দেশকে উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। এবার রাজ্য সরকারের উচিত, পেট্রোপণ্যের ওপরে তাদের শুল্ক কমিয়ে আনা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *