কোলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ রবাহ :: কোলকাতা :: কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব। প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল জগদীপ ধনখড়। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, মলয় ঘটক, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এ ছাড়াও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বম্বে হাই কোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি পদে কোনও স্থায়ী বিচারপতি ছিলেন না। এই পর্বে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব সামলেছেন রাজেশ বিন্দল। তিনি সম্প্রতি এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হয়েছেন। ফলে তাঁর শূন্যস্থানে কলকাতা হাই কোর্টে আনা হয়েছে মধ্যপ্রদেশ হাই কোর্টের বর্ষীয়ান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে। কলকাতা হাইকোর্টের ৪৩তম প্রধান বিচারপতি হিসাবে তিনি নিযুক্ত হলেন।


১৯৮৭ সালে বিচারপতি শ্রীবাস্তব আইনজীবী হিসাবে প্রথম কাজ শুরু করেন। ২০ বছর ধরে সুপ্রিম কোর্ট ও মধ্যপ্রদেশ হাই কোর্টে ওকালতি করেন তিনি। তার পর ২০০৮ সালে মধ্যপ্রদেশ হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হন শ্রীবাস্তব। ২০১০ সালে হন স্থায়ী বিচারপতি। বিচারপতি ছাড়াও ওই হাই কোর্টের বিচার বিভাগীয় বিভিন্ন কমিটির চেয়ারম্যান ও সদস্য ছিলেন শ্রীবাস্তব।

মধ্যপ্রদেশের বাসিন্দা শ্রীবাস্তব ছাত্রাবস্থায় খুবই মেধাবী ছিলেন। প্রথমে তিনি আইন নিয়ে পড়াশোনা করেননি। অর্থনীতি বিভাগে স্নাতক হন। ওই বিষয়েই স্নাতকোত্তর করেন শ্রীবাস্তব। সেখানে প্রথম শ্রেণিতে প্রথম হন তিনি। তার পর তাঁর পড়াশোনা আইন নিয়ে। রানি দুর্গাবতী বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়েও প্রথম শ্রেণিতে প্রথম হন শ্রীবাস্তব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *