ত্রিপুরার অঙ্গনওয়ারী কেন্দ্রে পানীয় জলের সমস্যায় শিশুরা ভুগছে – নির্বিকার প্রসাশন

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ ;: আগরতলা :: ত্রিপুরা গোলাঘাটি বিধানসভা কেন্দ্রের কাঞ্চনমালা মুসলিম পাড়া এলাকায় একটি অঙ্গনওয়াড়ি সেন্টারে দীর্ঘদিন ধরেই শৌচালয় এবং পানীয় জলের প্রচন্ড সমস্যায় ভুগছিল। তার মধ্যে শৌচালয়ের সমস্যা দূর হলেও পানীয় জলের সমস্যা রয়েই গেল। সেন্টারের পাশে একটি জলের ট্যাপ রয়েছে তা দিয়ে অল্প পরিমানে আইরন মিশ্রিত ঘোলা জল পরে তা পানের অযোগ্য ।

ত্রিপুরা গোলাঘাটি বিধানসভা কেন্দ্রের কাঞ্চনমালা মুসলিম পাড়া এলাকায় একটি অঙ্গনওয়াড়ি সেন্টার রয়েছে। এই অঙ্গনওয়াড়ি সেন্টারে দীর্ঘদিন ধরেই শৌচালয় এবং পানীয় জলের প্রচন্ড সমস্যায় ভুগছিল। তার মধ্যে শৌচালয়ের সমস্যা দূর হলেও পানীয় জলের সমস্যা রয়েই গেল। এই অঙ্গনওয়ারী সেন্টারের পাশে একটি জলের ট্যাপ রয়েছে, সেই টেপ দিয়ে সামান্য মাত্রায় জল আসলেও তা পান করার অযোগ্য কেননা এইটা ঘোলাজল কোন পাত্রে রাখলে জলের উপর শুধু আয়রন ভেসে থাকে।

এই অঙ্গনওয়ারী কেন্দ্রের এক মহিলা কর্মী জানিয়েছেন, সেন্টারের ছোট ছোট শিশুদের বিশুদ্ধ পানীয় জল পান করাতে ইচ্ছুক, কিন্তু তারা সেই ইচ্ছাকে কাজে লাগানোর জন্য অঙ্গনওয়ারী সেন্টারের আশপাশের বাড়িঘরের টিউবওয়েল থেকে জল আনতে গেলে নিষেধ করে দেওয়া হয়।

তাই বাধ্য হয়ে অঙ্গনওয়ারী সেন্টারের পাশের ট্যাপ থেকেই আয়রন যুক্ত জল পান করা থেকে শুরু করে, মিড ডে মিলের রান্নার কাজ সম্পূর্ণটাই করে থাকেন।

অঙ্গনওয়ারী কেন্দ্রের পানীয় জলের এই তীব্র সংকটের কথা সেন্টারের কর্মীরা স্থানীয় কাঞ্চনমালা গ্রাম পঞ্চায়েতে অনেকবার জানানোর পর আশ্বাস দেওয়া হয়েছিল যে, তাদের এই অঙ্গনওয়ারী কেন্দ্রের জলের সমস্যা খুব শীঘ্রই দূর করা হবে।কিন্তু এখনও পর্যন্ত সরকার ও প্রসাশন নির্বিকার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *