নির্বাচনের পর কাশ্মিরের রাজ্যের মর্যাদা : অমিত শাহ

নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি ::  জম্মু ও কাশ্মির ফিরে পাবে রাজ্যের মর্যাদা। নির্বাচনের পরই ফিরতে পারে এই মর্যাদা, উপত্যকা সফরের সময় ঘোষণা করলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার তিনি জানিয়েছেন, আসন পুনর্বিন্যাসের পর নির্বাচন হবে। আর ওই নির্বাচনের পরেই রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মির। তিন দিনের সফরে শনিবার সকালে জম্মু-কাশ্মির পৌঁছন অমিত শাহ। ২০১৯-এর আগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর এই প্রথম জম্মু-কাশ্মির সফরে শাহ। শ্রীনগর বিমানবন্দরে তাকে স্বাগত জানান উপ-রাজ্যপাল মনোজ সিনহা।

শ্রীনগর পৌঁছে শাহ দেখা করতে যান জম্মু-কাশ্মিরের নিহত পুলিশ কর্মকর্তা পারভেজ আহমদের পরিবারের সাথে। কয়েক দিন আগেই বন্দুকধারীদের হাতে নিহত হন এই পুলিশকর্মী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পারভেজের স্ত্রীর সাথে দেখা করেন তিনি। তাকে চাকরির প্রস্তাব দেন। এর পর অমিত বলেন, এই পুলিশকর্মীর আত্মবলিদান মনে রাখবে গোটা দেশ।

অক্টোবরের গোড়া থেকে উপত্যকায় বন্দুকধারীর হামলায় নিহত হয়েছেন ১১ সাধারণ নাগরিক। হামলা চালানো হয়েছে পরিযায়ী শ্রমিক এবং কাশ্মিরি পণ্ডিতদের ওপরও। এমন আবহে জম্মু-কাশ্মিরে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফর যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই সফরের মধ্যেই জম্মু ও কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে বলে এ বার মন্তব্য করলেন অমিত শাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *