সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: বারুইপুর :: বঙ্গোপসাগরে বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল বিদেশি বাণিজ্যিক জাহাজ । সঠিক দিক নির্ধারণ না করতে পারা ও দৃশ্যমানতা কারণে ধাক্কা লেগে ডুবল বাংলাদেশি বাণিজ্যিক জাহাজ। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে গঙ্গাসাগরে ঘোড়ামারা দ্বীপের কাছে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার এম.ভি বাংলার শক্তি ১ নামে একটি বাংলাদেশি বাণিজ্যিক জাহাজ হলদিয়া থেকে বাংলাদেশের উদ্দেশ্যে যাচ্ছিল। হুগলি নদী ও সাগরের সংযোগস্থলের কাছে ঘটে বিপত্তি । অন্ধকার ও কুয়াশার কারণে সঠিক দিক নির্ধারণ করতে পারেনি জাহাজের নাবিক।

সঠিক দিক নির্ধারণ না করতে পারায় ঘোড়ামারা দ্বীপের কাছে একটি চরে ধাক্কা লাগে জাহাজের সামনের অংশ এর । ধাক্কার ফলে জাহাজে বেশ কিছু অংশ ভেঙে যায় । সেই ভাঙ্গা অংশ থেকে ক্রমাগত জল ঢুকতে থাকে জাহাজে। একটু একটু করে হুগলি নদীতে তলিয়ে যেতে শুরু করে পণ্য বোঝাই জাহাজটি। বিপদ বুঝতে পেরে সাহায্যের জন্য বিপদ সংকেত পাঠায় উপকূল রক্ষী বাহিনীর কাছে। বিপদ সংকেত পেয়ে উদ্ধারকাজে এগিয়ে আসে সাগর থানা। সাগর থানার তৎপরতায় ট্রলার নিয়ে একটি বিশেষ দল নেমে পড়ে উদ্ধারকাজে। ১৩ জনকে নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়। কোন প্রাণহানির ঘটনা ঘটেনি।

১৩ জন কর্মীকে নিরাপদে উদ্ধার করে সাগর থানাতে নিয়ে আসা হয়। প্রশাসন সূত্রে খবর, ইতিমধ্যেই জাহাজের কর্মরত ১৩ জন কর্মীকে বাংলাদেশ ফেরত পাঠানোর জন্য যথাযথ ব্যবস্থা শুরু করে দিয়েছে রাজ্য সরকার । খুব দ্রুত তারা তাদের নিজেদের দেশে ফিরে যাবে। জাহাজ কর্মী মহম্মদ জাহাঙ্গীর আলম বলেন, দৃশ্যমানতা অভাবে দিক নির্ধারণ করতে না পেরে চড়ে ঢুকে ধাক্কা লাগে । ধাক্কা লাগার ফলে জাহাজে বেশ কিছুটা অংশ ভেঙে যায় । জল ঢুকে যাচ্ছিল জাহাজে । সেই সময় পুলিশ এসে ট্রলারে করে উদ্ধার করে সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে নিয়ে এসেছে সকলকে ।