বাংলাদেশে নানা আয়োজনে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে

ব্যুরো  নিউজ :: সংবাদ প্রবাহ :: ঢাকা  :: ০৫ মে :: বাংলাদেশে নানা আয়োজনে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। বাংলাদেশে বিহার গুলোতে ছিলো উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশ। হিংসা-বিদ্বেষ বিভেদ পরিহার করে মানুষে মানুষে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় প্রতিষ্ঠার মূল লক্ষ্য।

প্রত্যেক বিহার গুলোতে বুদ্ধ পুজা, বুদ্ধ মুর্তিদান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদান ও নানাবিধ দান এছাড়া সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস বাতি উড়ানো হয়েছে।

বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে বিহারগুলোর প্রাঙ্গণে এসে সমবেত হয়। সেখানে পঞ্চশীল গ্রহণের পর বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারী, দায়ক-দায়িকা, উপাসক -উপাসিকারা চন্দনের জল ও ফুল নিয়ে বোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়েছে।

পরে বিহারের সমবেত হয়ে পঞ্চমশীল গ্রহণ এবং হাজার প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে দেশ ও জাতীর মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। প্রার্থনায় রাজগুরু বৌদ্ধ বিহার, কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বৌদ্ধ ভিক্ষু ও শত শত বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারী দায়ক-দায়িকা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *