বছরের প্রথম চন্দ্রগ্রহণ কবে, কোথায়

ব্যুরো নিউজ :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: শুক্রবার বুদ্ধপূর্ণিমা। আর ওই দিনই চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ । এই বিরাট মহাজাগতিক দৃশ্য দেখতে মুখিয়ে রয়েছেন সবাই। বিশ্বের নানা প্রান্ত থেকেই দেখা যাবে গ্রহণ। দেখা যাবে ভারত থেকেও। এবারের গ্রহণ পেনামব্রাল গ্রহণ (Penumbral)। এই গ্রহণে উপচ্ছায়া তৈরি হয়। তাই একে Penumbral Lunar Eclipse বলা হচ্ছে।

কিছুদিন আগেই বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হয়েছিলেন বিশ্ববাসী। এবার শুক্রবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ। তবে সূর্যগ্রহণ ভারত থেকে দেখা না গেলেও চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারত ছাড়াও এই গ্রহণ দেখা যাবে আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে। দক্ষিণ-পূর্ব ইউরোপের কিছু অংশেও দৃশ্যমান হবে।

এশিয়ারও বিরাট অংশ থেকেই দেখা যাবে চন্দ্রগ্রহণ। ভারতীয় সময় রাত ৮টা ৪৪ মিনিট থেকে রাত ১টা ১ মিনিট পর্যন্ত গ্রহণ চলবে। গ্রহণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে রাত ১০টা ৫২ মিনিটে। আকাশ পরিষ্কার থাকলে ওই দৃশ্য দেখা যাবে।

উল্লেখ্য, এরপর ফের চন্দ্রগ্রহণ হবে ২৮ অক্টোবর। সেটাই এবছরের শেষ চন্দ্রগ্রহণ। পরবর্তী পেনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী বছর ২৫ মার্চ।

পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ কী?

৫ মে চন্দ্রগ্রহণ একটি পেনামব্রাল চন্দ্রগ্রহণ। ওটার মানে কী? একটি পেনাম্ব্রাল গ্রহণের সময়, চাঁদ শুধুমাত্র পৃথিবীর পেনাম্ব্রার মধ্য দিয়ে ভ্রমণ করে, যা তার ছায়ার ক্ষীণ বাইরের অংশ। এই কারণে, চাঁদ এতটাই ম্লান হয়ে যায় যে আপনি গভীর মনোযোগ না দিলে আপনি এটিকে মিস করতে পারেন।

কীভাবে চন্দ্রগ্রহণ হয়?

চন্দ্রগ্রহণ শুধুমাত্র পূর্ণিমার সময় ঘটে। যখন পৃথিবী চন্দ্র ও সূর্যের মধ্যে অবিকল অবস্থান করে। পৃথিবীর ছায়া চাঁদের পৃষ্ঠে পড়ে। এটি চাঁদ দ্বারা প্রতিফলিত সূর্যালোককে ম্লান বা অস্পষ্ট করে। কখনও কখনও, এই ম্লান বা অস্পষ্টতার কারণে চাঁদ সামান্য লাল হয়ে যেতে পারে।

(সংগৃহীত)

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *